জাতীয়

কর্মীদের চাকরিতে রাখবে এমন অংশীদার চায় সানোফি

বহুজাতিক প্রতিষ্ঠান সানোফি এদেশ থেকে ব‌্যবসা গুটিয়ে নিলেও আগের কর্মীদের চাকরিতে রাখার মত বিশ্বস্ত কারো কাছেই শুধু মালিকানা বিক্রি করবে।

বুধবার এক বিবৃতিতে এ কথা স্পষ্ঠ করে জানিয়েছে ফ্রান্সের মালিকানাধীন বাংলাদেশের হাজারো মানুষের কর্মসংস্থানের এই ওষুধ প্রতিষ্ঠানটি।

বিবৃতিতে বলা হয়, ‘আমরা মনে করি, বাংলাদেশে ব্যবসার সম্ভাবনা পুরোপুরিভাবে কাজে লাগানোর মত অবস্থানে সানোফি নেই। এ অবস্থার পরিবর্তনে সানোফি বাংলাদেশ লিমিটেডে থাকা আমাদের শেয়ার হস্তান্তরের জন্য অংশীদার খুঁজছি আমরা।’

বিবৃতিতে আরো বলা হয়, মালিকানা হস্তান্তরের ক্ষেত্রে সানোফি এমন একটি বিশ্বস্ত প্রতিষ্ঠানের সন্ধানে রয়েছে, যারা নৈতিক এবং বিজ্ঞানসম্মত উপায়ে সানোফির পণ্য প্রচারে প্রতিষ্ঠানটির সুদীর্ঘ ঐতিহ্যের ধারা দীর্ঘ সময়ের জন্যে সমুন্নত রাখবে। সেইসঙ্গে রোগী এবং একই সাথে সানোফি বাংলাদেশের কর্মীদের কল্যাণে কাজ করে যাবে।

এই কোম্পানিটি গত ছয় দশকের বেশি সময় ধরে এদেশে ওষুধ প্রস্তুত ও বাজারজাত করে আসছিল। ফরাসি এ কোম্পানি বাংলাদেশে ব্যবসা করছে ১৯৫৮ সাল থেকে। এর ৪৫ দশমিক ৩৬ শতাংশ শেয়ার বাংলাদেশ সরকারের হাতে, বাকিটা সানোফির।

এই কোম্পানিতে এক হাজারের বেশি কর্মী রয়েছে। কর্মীদের প্রসঙ্গে বিবৃতিতে বলা হয়েছে, যদি সানোফি বাংলাদেশ লিমিটেডের থাকা নিজেদের শেয়ার মালিকানা হস্তান্তর করে সানোফি, সেক্ষেত্রেও কর্মীদের চাকরি নিশ্চিত করার লক্ষ্যে সামষ্টিকভাবে চাকরি স্থানান্তরের বিষয়ে আলোচনা করবে সানোফি। মালিকানা হস্তান্তরের সময় থেকে পরবর্তী ১২ মাস তাদের চাকরির নিশ্চিয়তা পাওয়ার চেষ্টা করবে। ঢাকা/সাওন/সাজেদ