জাতীয়

সমন্বিত প্রচেষ্টায় দুর্যোগের ক্ষয়ক্ষতি কমিয়ে আনবে সরকার

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে দুর্যোগের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব বলে সে ধরনের ব‌্যবস্থা গড়ারয় কাজ করছে সরকার।

বুধবার রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার ‘এল ব্লকে’ উন্মুক্ত স্থানে দুর্যোগ ব্যবস্থাপনা (ভূমিকম্প) অনুশীলনে মাঠ পর্যায়ে প্রশিক্ষণ ও মহড়া ‘ডিজিস্টার রেসপন্স এক্সারসাইজ এন্ড এক্সচেঞ্জ (ডিআরইই) অনুষ্ঠানে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ এবং ইউএস আর্মি প্যাসিফিকের (ইউএসএআরপিএসি) যৌথ উদ্যোগে এ প্রশিক্ষণ ও মহড়া অনুষ্ঠিত হচ্ছে। গত ২৭ অক্টোবর শুরু হওয়া এই মহড়া বৃহস্পতিবার (৩১ অক্টোবর) পর্যন্ত চলবে।

তিনি বলেন, বাংলাদেশ দুর্যোগপ্রবণ একটি দেশ। জনসংখ্যার আধিক্য ও ঘনবসতি দেশটিকে আরো ঝুঁকিপূর্ণ করে তুলেছে। ফলে ভূমিকম্পসহ বিভিন্ন দুর্যোগে এদেশে ক্ষয়ক্ষতির সম্ভাবনা অনেক বেশী। তবে নিয়মতান্ত্রিক ও সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে দুর্যোগের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব।  সরকার তেমন একটি ব‌্যবস্থা গড়ায় কাজ করছে।

দুর্যোগ পরবর্তী পরিস্থিতি মোকাবেলার লক্ষ্যে প্রণিত পরিকল্পনার মাঠপর্যায়ের অনুশীলনের জন‌্য বাংলাদেশ সেনাবাহিনীর ১৪ স্বতন্ত্র ইঞ্জিনিয়ার ব্রিগেডের সার্বিক তত্ত্বাবধানে এ বছর ফিল্ড ট্রেনিং এক্সারসাইজ (এটিএক্স) অনুষ্ঠিত হয়।

এই অনুশীলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ এবং সংশ্লিষ্ট সরকারি বিভিন্ন মন্ত্রণালয়, বেসরকারি সংস্থা ও এনজিও এবং স্বেচ্ছাসেবক, আন্তর্জাতিক সংস্থাসহ সর্বমোট ৫৫টি সংস্থার ৬৮০ জন সদস্য অংশগ্রহণ করছেন।

এছাড়াও ৩৬টি দেশের প্রায় ১০০ জন অসামরিক বা সামরিক প্রতিনিধি পরিদর্শক হিসেবে অংশগ্রহণ করেন।

ডিজিস্টার রেসপন্স এক্সারসাইজ এন্ড এক্সচেঞ্জ (ডিআরইই)-২০১৯ উপলক্ষে আয়োজিত এফটিএর প্রধান সমন্বয়কের ভূমিকায় ছিলেন ১৪ স্বতন্ত্র ইঞ্জিনিয়ার বিগ্রেডের কামান্ডার ব্রিগেডিয়ার জেনারেল এ, কে, এম, রেজাউল মজিদ। ঢাকা/ আসাদ/সাজেদ