জাতীয়

বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে

পূর্ব ও মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি আরও শক্তিশালী হয়ে গভীর রাতে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। নিম্নচাপের প্রভাবে সাগর উত্তাল রয়েছে। দেশের উপকূলীয় এলাকায় বৃষ্টি হতে পারে।

চার সমুদ্রবন্দরে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত জারি করা হয়েছে। ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার পর তা বাংলাদেশ হয়ে ভারতের ওডিশা ও পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করতে পারে।

নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে 'বুলবুল'। নামটি দিয়েছে পাকিস্তান। আবহাওয়া অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, গভীর নিম্নচাপের প্রভাবে দেশের উপকূলীয় অঞ্চলের দু-এক জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়া দেশের অন্য এলাকা অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর আরও জানিয়েছে, শক্তিশালী নিম্নচাপটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯৩০ কিমি দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৯৯৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্র্রবন্দর থেকে ৯৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। উত্তর বঙ্গোপসাগরে ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে এবং গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

তথ্যসূত্র: আবহাওয়া অফিস  

ঢাকা/সাইফ/নাসিম