জাতীয়

`বাংলাদেশ উদীয়মান শক্তি হয়ে দেখা দিচ্ছে’

‘জনবহুল বাংলাদেশ উদীয়মান শক্তি হয়ে দেখা দিচ্ছে। ইন্দো-প্যাসিফিকে বাংলাদেশ বড় ভূমিকা রাখতে পারে।‘

সোমবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘ঢাকা গ্লোবাল ডায়ালগ, ২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের থিঙ্ক ট্যাঙ্ক অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের (ওআরএফ) প্রেসিডেন্ট ড. সামির শরণ এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ড. সামির শরণ বলেন, বাংলাদেশ কয়েক বছরে অবকাঠামো, কানেকটিভিটি, এনার্জি এবং প্রযুক্তির বিষয়ে অভাবনীয় উন্নতি করেছে। অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং সামাজিক বিকাশে অসাধারণ সাফল্যের মধ্য দিয়ে বাংলাদেশ এই অঞ্চলে উদীয়মান দেশ হিসেবে আবির্ভূত হয়েছে। বাংলাদেশের এই উন্নয়নের অভিজ্ঞতা বিশ্বজুড়ে অন্যদের সাথে ভাগাভাগি করে নেয়ার সময় এসেছে।

ভারতীয় এই গবেষক বলেন, এর পুরো কৃতিত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনার। যার রাজনৈতিক দৃষ্টিভঙ্গি, প্রগতিশীল নীতি এবং তার জনগণের মঙ্গল কামনায় একাগ্রতা বাংলাদেশের সমৃদ্ধি ও সুরক্ষার দৃঢ় ভিত্তি তৈরি করেছে। আগামী দিনগুলোতেও তার এই বলিষ্ঠ নেতৃত্ব অব্যাহত থাকবে বলে আমার বিশ্বাস।

প্রসঙ্গত, ঢাকায় আজ থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী ঢাকা গ্লোবাল ডায়ালগ, ২০১৯। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ আয়োজনের উদ্বোধন করেন।

এই আয়োজনে ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি ও বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের মধ্যে কীভাবে যোগসূত্র স্থাপন করে বাংলাদেশসহ অন্যান্য সমমনা দেশগুলো তাদের ভবিষ্যৎ উন্নয়ন পথযাত্রা নির্ধারণ করতে পারে, সেটি নিয়ে আলোচনা হবে। প্রায় ৫০টি দেশের মন্ত্রী, রাজনীতিবিদ, কূটনীতিক, আমলা, একাডেমিশিয়ান, বেসরকারি খাতের প্রতিনিধিসহ প্রায় ২০০ জন এই অনুষ্ঠানে অংশ নিচ্ছে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিস) এবং ভারতের অবজারভার রিসার্চ ফাউন্ডেশন যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করছে।

মানবসম্পদ উন্নয়ন, জলবায়ু পরিবর্তন ও টেকসই উন্নয়ন, প্রযুক্তি ও নিরাপত্তা এবং সুশাসন ও সরকার এই চারটি মূল বিষয় নিয়ে ২০টির অধিক সেশনে রাজনীতিবিদ, বেসরকারি খাত, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, থিঙ্ক ট্যাঙ্কের প্রতিনিধি ও গণমাধ‌্যম ব‌্যক্তিত্ব এতে বক্তব্য রাখবেন।

অনুষ্ঠানে এডিলফি, ফেসবুক, হার্ভার্ড মেডিক্যাল স্কুল, টোকিও ইউনিভার্সিটি, ফুডান ইউনিভার্সিটি, মিয়ামি ইউনিভার্সিটি, অক্সফোর্ড ইউনিভার্সিটি, ঢাকা ইউনিভার্সিটি, ইন্টারপোল, চ্যাথাম হাউজ, এফবিসিসিআইসহ অন্যান্য বেসরকারি খাত ও বিশ্ববিদ্যালয় থেকে প্রতিনিধিরা অংশ নিচ্ছেন। ঢাকা/হাসান/রফিক