জাতীয়

রাত থেকে নৌযান ধর্মঘট

নৌযান শ্রমিকরা ১১ দফা দাবি আদায়ে শুক্রবার মধ্যরাত থেকে অনির্দিষ্টকালের জন্য সারাদেশে ধর্মঘটের ডাক দিয়েছে। ফলে যাত্রী ও পণ্যবাহীসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধ থাকবে।

নৌযান শ্রমিকদের আটটি সংগঠনের জোট বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন এ ধর্মঘটের ডাক দেয়। এ নিয়ে গত এক বছরে তিনবার ধর্মঘটের ডাক দিল ফেডারেশন।

নেতাদের দাবি, নৌযান মালিক ও সরকার বারবার ওয়াদা ভঙ্গ করায় তারা ধর্মঘটে যেতে বাধ্য হচ্ছেন। এবার চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তারা ধর্মঘট প্রত্যাহার করবেন না।

জানা গেছে, ফেডারেশনের পক্ষ থেকে ১১ দফা উপস্থাপন করা হলেও তাদের মূল দাবি, ২০১৬ সালে প্রকাশিত গেজেট অনুযায়ী সর্বস্তরের শ্রমিকদের বেতন দিতে হবে। ফেডারেশনের ১১ দফা দাবির মধ্যে রয়েছে নৌপথে চাঁদাবাজি বন্ধ, ২০১৬ সালে ঘোষিত গেজেট অনুযায়ী নৌযানের সর্বস্তরের শ্রমিকদের বেতন প্রদান, ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাস প্রদান, মালিক কর্তৃক খাদ্য ভাতা প্রদান, নৌযান শ্রমিকদের সমুদ্র ও রাত্রিকালীন ভাতা নির্ধারণ, কর্মস্থলে দুর্ঘটনায় নিহত শ্রমিকদের ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণ।

এদিকে ধর্মঘট সফল করতে দেশের বিভিন্ন নৌবন্দর ব্যাপক প্রস্তুতি নিয়েছেন নৌযান শ্রমিকরা এবং কোথাও কোথাও বিক্ষোভের খবর পাওয়া যাচ্ছে।

এদিকে দেশের পরিবহন ও নৌযান শ্রমিকদের প্রভাবশালী সংগঠন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট এই ধর্মঘটে সমর্থন জানিয়েছে। সংগঠনের পক্ষ থেকে পাঠানো বিবৃতিতে শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন এবং সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল নৌযান শ্রমিকদের দীর্ঘদিন ধরে চলে আসা আন্দোলনের প্রতি সমর্থন জানানোর প্রেক্ষাপট তুলে ধরেন।

নেতৃবৃন্দ বলেন, নিয়মতান্ত্রিক আন্দোলনের পথে দাবি আদায় না হওয়ায় শ্রমিক ফেডারেশনের পক্ষ থেকে নৌ ধর্মঘট আহবান করতে বাধ্য হয়েছেন শ্রমিকরা। আজ রাত থেকে শুরু হতে যাওয়া নৌযান ধর্মঘটের পূর্বেই শ্রমিকদের দাবি মেনে নেয়ার জন্য মালিক এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানান তারা। তবে ঢাকা নদীবন্দরের (সদরঘাট) যুগ্ম-পরিচালক (নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা) আলমগীর কবির রাইজিংবিডিকে এই বিষয়ে বলেন, ‘আমিও শুনেছি আজ মধ্যরাত থেকে নৌযান শ্রমিক ফেডারেশন নামের একটি সংগঠন এই ঘর্মঘট ডেকেছে। এখনো পর্যন্ত আমি এই বিষয়ে পুরোপুরি জানিনা। তবে মধ্যরাত থেকে মূলত ধর্মঘট হয়না। আগামীকাল ভোর ৬ টা থেকেই এই ধর্মঘট শুরু হতে পারে।’ ঢাকা/নিউজ ডেস্ক/সাজেদ