জাতীয়

ফ্লোরিডায় হচ্ছে বাংলাদেশ কনস্যুলেট

প্রবাসীদের সেবা দিতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেট জেনারেল স্থাপনের প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সংবাদ সম্মলেনে এ তথ্য জানান।

তিনি বলেন, বর্তমানে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের তিনটি কূটনৈতিক মিশন রয়েছে। এর মধ্যে ওয়াশিংটন ডিসিতে একটি দূতাবাস এবং নিউইয়র্ক ও লসএঞ্জেলসে দুটি কনস্যুলেট জেনারেল রয়েছে। বিশাল আয়তনের দেশ যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যে বাংলাদেশের প্রতিনিধিত্ব করা এবং সেখানে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের পর্যাপ্ত কনস্যুলার সেবা প্রদান এই তিনটি মিশনের জন্য অত্যন্ত কঠিন ও সময়সাপেক্ষ। এতে প্রবাসী বাংলাদেশিদের সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী স্বল্পতম সময়ে সর্বোত্তম সেবা নিশ্চিত করা সম্ভব হয় না। তাই ফ্লোরিডায় বাংলাদেশের নুতন একটি কনস্যুলেট স্থাপনের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘অর্থনৈতিক ও রাজনৈতিক গুরুত্ব বিবেচনায় যুক্তরাষ্ট্রের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য ফ্লোরিডা। এখানে বর্তমানে প্রায় ৪০ হাজারের বেশি প্রবাসী বাংলাদেশি থাকেন। ওয়াশিংটন ডিসি থেকে ফ্লোরিডার দূরত্ব প্রায় ১ হাজার ৫০০ কিলোমিটার। এই বিশাল দূরত্ব অতিক্রম করে ফ্লোরিডা থেকে ওয়াশিংটন ডিসিতে এসে কনস্যুলার সেবা গ্রহণ করা প্রবাসী বাংলাদেশিদের জন্য সময় ও ব্যয়সাপেক্ষ। ফ্লোরিডায় বিশ্বের বিভিন্ন দেশের ৮১ টি কনস্যুলেট রয়েছে, যার মধ্যে ৬১টি কনস্যুলেটই মায়ামি শহরে অবস্থিত।’

যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য ফ্লোরিডার মায়ামি শহরে বাংলাদেশের একটি কনস্যুলেট স্থাপন করা হলে তা ফ্লোরিডাতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের স্বার্থ সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। পাশাপাশি বাংলাদেশের সাথে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কে নতুন মাত্রা যোগ হবে।

 

ঢাকা/আসাদ/রফিক