জাতীয়

আন্তর্জাতিক স্বীকৃতির হাতছানিতে কলসেন্টার ৩৩৩ ও আইল্যাব

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের দুটি কর্মসূচি আন্তর্জাতিক স্বীকৃতির পাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। ডিজিটাল সেবা ‘কলসেন্টার ৩৩৩’ এবং উদ্ভাবনী উদ্যোগ ‘আইল্যাব’ ‘এপলিটিক্যাল গ্লোবাল পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড ২০১৯’ এ চূড়ান্ত পর্বের জন্য মনোনীত হয়েছে। প্রয়োজনীয় ভোট ও সমর্থন পেলেই এই দুটি কর্মসূচি জিততে পারে এই আন্তর্জাতিক সম্মাননা।

এটুআই প্রকল্পের স‌্যোশাল ইনোভেশন অ‌্যান্ড অপারেশন ক্লাস্টার বিভাগের প্রধান মানিক মাহমুদ জানান, চলতি বছর আটটি ক্যাটাগরিতে অস্ট্রেলিয়া, ইন্ডিয়া, যুক্তরাজ্য, কানাডা এবং ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশ থেকে নানা ধরনের উদ্ভাবনী প্রকল্প প্রতিদ্বন্দ্বিতা করছে। প্রতিযোগিতার চূড়ান্ত পর্যায়ে বাংলাদেশের দুটি কর্মসূচি মনোনীত হয়েছে। এখন চূড়ান্ত পর্যায়ে বিজয়ী নির্ধারণে ভোট গ্রহণ প্রক্রিয়া চলছে।

আগামী বছরের ৫ জানুয়ারি পর্যন্ত ভোট প্রদান করা যাবে মনোনীত এসব বিষয়ের উপর। এরপর চূড়ান্ত ফলাফল ঘোষণা করবে এপলিটিক্যাল গ্লোবাল পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড কর্তৃপক্ষ।

তিনি জানান, আন্তর্জাতিক এই প্রতিযোগিতায় ডিজিটাল সেবা ‘কলসেন্টার ৩৩৩’ পুরস্কারের জন্য ডিজিটালাইজিং পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড ক্যাটাগরিতে মনোনীত হয়েছে এবং উদ্ভাবনী উদ্যোগ ‘আইল্যাব’ মনোনীত হয়েছে নাগরিক কেন্দ্রিক উদ্ভাবন অ্যাওয়ার্ড ক্যাটাগরিতে।

প্রতিযোগিতায় জেতার জন‌্য ৩৩৩ এবং আইল্যাব-কে ভোট দেয়ার পাঁচটি ধাপ রয়েছে। সেগুলো হলো -

১. ভিজিট করুন : https://apolitical.co/digitising-public-services-award-2019/

২. লিংকে যাওয়ার পর স্ক্রল করে 333 এর পাশে Non-members: Sign up to vote-এ ক্লিক করুন। প্রয়োজনীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন কনফার্ম করুন।

৩. পূর্বের পেইজে ফিরে আসুন এবং Members of Apolitical: Vote here-এ ক্লিক করুন।

৪. ইমেইল অ্যাড্রেস দেয়ার পর Digitising Public Services Award ক্যাটাগরিতে ক্লিক করুন। পরবর্তী পেইজে ‘333’, Access to Information (a2i), Bangladesh-কে ভোট প্রদান করুন।

৫. পুনরায় পূর্বের পেইজে গিয়ে ইমেইল অ্যাড্রেস দেয়ার পর Citizen-Centred Innovation Award ক্যাটাগরিতে ক্লিক করুন। পরবর্তী পেইজে iLab, Access to Information (a2i), Bangladesh-কে ভোট প্রদান করুন।

বিভিন্ন দেশের সরকারের নতুন উদ্ভাবনী সেবা চালু এবং পুরাতন সেবা সহজিকরণের মাধ্যমে নাগরিকদের জীবনযাত্রার মান উন্নয়নে অবদান রাখার স্বীকৃতি হিসাবে সরকারের জন্য গ্লোবাল লার্নিং প্ল্যাটফর্ম নিয়ে কাজ করে যুক্তরাজ্যভিত্তিক সংগঠন ‘এপলিটিক্যাল’। সংগঠনটি এবার দ্বিতীয়বারের মতো এবছর গ্লোবাল পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড ২০১৯ প্রদান করবে।

কলসেন্টার ৩৩৩ : ‘তথ্য ও সেবা সবসময়’ এই স্লোগানকে সামনে রেখে এটুআই একক ভয়েস একসেস প্ল্যাটফর্ম ‘কলসেন্টার ৩৩৩’ চালু করা হয়েছে। ৩৩৩ নম্বরে কল করে যে কোনো নাগরিক সরকারি সেবা প্রাপ্তির পদ্ধতি, জন প্রতিনিধি ও সরকারি কর্মচারীদের সঙ্গে যোগাযোগের তথ্য, ইসলামিক মাসআলা-মাসায়েল, পর্যটন ও জেলা সম্পর্কিত তথ্য সম্পর্কে অবহিত হতে পারছেন এবং বিভিন্ন সামাজিক সমস্যার প্রতিকারে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাগণকে অবহিত করতে পারছেন।

এই কলসেন্টারের মাধ্যমে এ পর্যন্ত প্রায় ৩৫ লাখের বেশি নাগরিককে সেবা প্রদান করা হয়েছে। এর মধ্যে ১৫ হাজারের বেশি সামাজিক সমস্যা সমাধানসহ ৩৫০০ এর বেশি বাল্য বিবাহ রোধ করা হয়েছে।

আইল্যাব : সমাজের বৃহত্তর সমস্যাগুলো মোকাবেলার জন্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সারাদেশের উদ্ভাবকদের উদ্ভাবনগুলো অনুসন্ধান, পরিচর্যা এবং ত্বরান্বিত করে এই কর্মসূচি।

আইল্যাব থেকে সরাসরি সহযোগিতা ও পরামর্শ প্রদানের মাধ্যমে ইতোমধ্যে ৬০টি ইনোভেশন প্রোটোটাইপকে উন্নত করা হয়েছে এবং এর মধ্যে বাণিজ্যিকীকরণ করা হয়েছে ১১টি। ঢাকা/হাসান/সনি