জাতীয়

বিদেশে মুজিববর্ষ পালনে পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ নির্দেশনা

বিদেশি সরকার, সুশীলসমাজ এবং প্রবাসী বাংলাদেশিদের নিয়ে বিদেশে মুজিববর্ষ পালনের নির্দেশনা দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, গতকাল মঙ্গলবার বিদেশে বাংলাদেশের মিশনপ্রধানদের কাছে লেখা এক চিঠিতে স্বাগতিক দেশের সরকার, সুশীলসমাজ এবং প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে বিদেশে মুজিববর্ষ পালন করার নির্দেশনা দেন ড. আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মুজিববর্ষ পালন আমাদের জন্য শুধু আনুষ্ঠানিকতা নয়, বরং এটি জাতি হিসেবে আমাদের পরিচয়,  বাঙালি জাতি এবং বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একক ভূমিকার প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন।

পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষকে সাম্প্রতিককালে বাংলাদেশের অভাবনীয় সাফল্য আন্তর্জাতিক পরিমণ্ডলে তুলে ধরার বিরাট সুযোগ হিসেবে উল্লেখ করেন।

তিনি বিশ্বের সব দেশের সরকার, ব্যবসায়ী মহল, সুশীলসমাজ এবং জনগণের কাছে বাংলাদেশের সাফল্যসমূহ তুলে ধরার মাধ্যমে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি সমুন্নত রাখতে আরো সক্রিয় ভূমিকা রাখতে বাংলাদেশের বৈদেশিক মিশনসমূহকে নির্দেশনা দেন।

ড. আব্দুল মোমেন উল্লেখ করেন, বর্তমান বছরে আমাদের প্রবৃদ্ধি ৮.১৫ শতাংশ এবং অচিরেই বাংলাদেশের গড় প্রবৃদ্ধি ১০ শতাংশ স্পর্শ করবে বলে আমরা নিশ্চিত।

গত এক দশকে বাংলাদেশের জিডিপি ১৮৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। মাথাপিছু আয় বেড়েছে সাড়ে তিন গুণ এবং বর্তমানে তা প্রায় ২ হাজার ডলার। বর্তমানে আমাদের জিডিপি ৩০২ বিলিয়ন মার্কিন ডলার, যা ২০০৯ সালে ছিল মাত্র ১০২ বিলিয়ন মার্কিন ডলার।

রপ্তানি আয় প্রায় তিন গুণ বৃদ্ধি পেয়ে এখন ৪০.৫৩ বিলিয়ন মার্কিন ডলারের ঊর্ধ্বে। গত দেড় দশকে বিনিয়োগ-জিডিপির শতকরা হার ২৬ শতাংশ থেকে বেড়ে ৩১.৫ শতাংশে উন্নীত হয়েছে। একই সময়ে বেসরকারি খাতে বিনিয়োগ ৫ গুণ বৃদ্ধি পেয়ে বর্তমানে প্রায় ৭১ বিলিয়ন মার্কিন ডলারের সমতুল্য। ঢাকা/হাসান/রফিক