জাতীয়

নারায়ণগঞ্জকে সহযোগিতা করবে জাপানের নারোতো সিটি

অর্থনীতি, শিক্ষা, সংস্কৃতি ও মানবসম্পদ খাতে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনকে সহায়তা করবে জাপানের নারোতো সিটি।

মঙ্গলবার বিকেলে সচিবালয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ও জাপানের নারোতো সিটির সাথে ফ্রেন্ডশিপ সিটি সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

নারায়ণগঞ্জের সিটি মেয়র সেলিনা হায়াৎ আইভী ও নারোতো সিটির মেয়র মিচিহিকো ইজোমি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, জাপান আমাদের বন্ধু দেশ, তারা আমাদের সাথে তাদের বন্ধুত্বের অবদান তারা রাখতে চায়। তারা এখন মনে করছে বাংলাদেশে যদি কোনো  বিনিয়োগ করা হয়, যদি কোনো সাহায্য করা হয়, তবে সাহায্যটা মানবতার জন্য কাজে লাগবে, মানুষের জন্য কাজে লাগবে।

তিনি বলেন, সংস্কৃতি, অর্থনীতি, শিক্ষা ও মানবসম্পদের বিষয়-আশয় দুটি শহর পরস্পরের সঙ্গে বিনিময় করবে। এজন্য এই চুক্তি হয়েছে। এই চারটি ক্ষেত্রে জাপান অনেক এগিয়ে আছে। আমরা তাদের কাছ থেকে এসব ক্ষেত্রে সহায়তা পেতে পারি। তাদের কাছ থেকে প্রযুক্তি, যন্ত্রপাতিসহ বিভিন্ন সহায়তা পেতে পারি।

বাংলাদেশের সঙ্গে জাপানের এমন ফেন্ডশিপ চুক্তি এটাই প্রথম জানিয়ে মন্ত্রী বলেন, একদিনে অনেক কিছু অর্জন হয়ে যাবে না। তবে সর্বাঙ্গীণ উন্নয়নের পদযাত্রায় একত্রিত হয়েছি এটা বলা যায়।

সহযোগিতার ক্ষেত্রেগুলো তুলে ধরে তিনি বলেন, ‘সংস্কৃতি বিনিময়ের ক্ষেত্রে আমার তাদের কাছ থেকে কী নিতে পারি, আমাদের এখানে কী হতে পারে, এ বিষয় বিবেচিত হবে। অফিস আদালতে কাজ করার গতি তাদের ওখানে কেমন আমাদের এখানে কেন- এসব বিষয় আসবে। সংস্কৃতির ক্ষেত্রে তাদের উৎকৃষ্ট বিষয়গুলো আমাদের সঙ্গে বিনিময় হবে। আমাদেরগুলো তাদের সঙ্গে বিনিময় হবে।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, ঢাকায় জাপানের দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার হিরোইয়োকি ইয়ামাইয়াসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

ঢাকা/আসাদ/সাইফ