জাতীয়

ব্রুনাই প্রবাসীদের আহাজারি: রাইজিংবিডির নিউজে তদন্ত শুরু

ব্রুনাই প্রবাসীদের হয়রানী ও নির্যাতন সংক্রান্ত অভিযোগের বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে তদন্ত করে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশনা দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দেশের জনপ্রিয় অনলাইন প্রত্রিকা রাইজিংবিডি ডটকমের ‘’ শীর্ষক অনুসন্ধানী প্রতিবেদন নিউজ প্রকাশিত হওয়ার পর তা আমলে নেওয়ার সিদ্ধান্ত দেয় দুদক। গত ৫ জানুয়ারি রাইজিংবিডিতে এ প্রতিবেদন প্রকাশিত হয়।

এরপরই যাচাই-বাছাই শেষে গত ২৭ জানুয়ারি রাইজিংবিডির প্রতিবেদন ও আরো কিছু নথিপত্র সংযুক্ত করে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিবকে ৩০ কার্যদিবসের মধ্যে তদন্ত করে প্রতিবেদন দুদকে পাঠানোর নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানা গেছে।

দুদক মহাপরিচালক (বিশেষ তদন্ত) সাঈদ মাহবুব খানের সই করা চিঠি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বরাবর পাঠানো হয়েছে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের একটি সূত্র রাইজিংবিডিকে এসব তথ্য নিশ্চিত করেছে।

চিঠির অনুলিপি রাইজিংবিডির হাতে রয়েছে। এ বিষয়ে দুদকের ঊর্ধ্বতন কেউ বক্তব্য দিতে অস্বীকার করেন।

চিঠিতে বলা হয়েছে, ব্রুনাই প্রবাসীদের হয়রানী, নির্যাতন ও ঘুষ গ্রহণ সংক্রান্ত অভিযোগের বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নিকট তদন্তপূর্বক প্রতিবেদন চাওয়ার জন্য কমিশনে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এ অবস্থায় ওই সিদ্ধান্ত মোতাবেক ৩০ কার্যদিবসের মধ্যে তদন্তপূর্বক প্রতিবেদন প্রেরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রেরণ করা হলো। সংযুক্তি হিসেবে রাইজিংবিডির প্রতিবেদন দেওয়া হয়েছে চিঠিতে।

ভুক্তভোগী বিভিন্ন শ্রমিকের বক্তব্য ও অনুসন্ধানে দেখা গেছে, ২০১৯ সালের অক্টোবর ও নভেম্বরে প্রায় অর্ধশত প্রবাসী শ্রমিক ও ব্যবসায়ী দেশ ফিরতে হয়েছে বিভিন্ন মামলার আসামি হয়ে। যাদের অধিকাংশদের দাবি ছিল তারা নির্দোষ। অভিযোগ ব্রুনাই হাইকমিশনের কিছু কর্মকর্তা-কর্মচারীদের যোগসাজশে এমন নির্যাতনের শিকার হয়েছে তারা। ব্রুনাই হাইকমিশনের প্রথম সচিব (লেবার কাউন্সিলর) জিলাল হোসেন ও লেবার উইংয়ের কর্মকর্তা (দোভাষী) আবু নাঈমের সিন্ডিকেটের বিরুদ্ধে উঠেছে দুর্নীতি ও শ্রমিক নির্যাতনের মতো অভিযোগ। প্রতিবাদ করলে মিথ্যা, মানবপাচার বা চুরির মামলার আসামি হয়ে দেশে ফিরতে হয়েছে অনেক শ্রমিককে। ভুক্তভোগী অনেক শ্রমিক লিখিতভাবে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়সহ বিভিন্ন দপ্তরে অভিযোগ করে।

এসব বিষয়ে ৫ জানুয়ারি প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এক সংবাদ সম্মেলনে বলেন, ‘ব্রুনাই থেকে যাদের দেশে ফেরত পাঠানো হয়েছে, তাদের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ ছিল। ব্রুনাই পররাষ্ট্র দপ্তর থেকেও অভিযোগ পাওয়া গেছে। অন্যদিকে ব্রুনাই হাইকমিশনের কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগের বিষয়টি খতিয়ে দেখা হবে।’ ঢাকা/এমএ রহমান/এনএ