জাতীয়

পরিবেশবান্ধব ব্লক তৈরির প্ল্যান্ট পরিদর্শনে গণপূর্তমন্ত্রী

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে পরিবেশবান্ধব অটোক্লেভড অ্যারেটেড কনক্রিট ব্লক তৈরির প্ল্যান্ট পরিদর্শন করেছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম।

বুধবার জাপানি প্রতিষ্ঠান মাসাহর আমন্ত্রণে দুবাই শিল্প এলাকায় ওই প্ল‌্যান্ট পরিদর্শন করেন তিনি।

পরিদর্শনকালে মন্ত্রীর সঙ্গে ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো. আফজাল হোসেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. সাঈদ নূর আলম, স্থাপত্য অধিদপ্তরের প্রধান স্থপতি শামীম আমিনুর রহমান, হাউজিং অ‌্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক মোহাম্মদ শামীম আখতার, গণপূর্ত মন্ত্রণালয়ের যুগ্ম সচিব উম্মে সালমা তানজিয়া, উপসচিব ড. আবু নঈম মো. আব্দুছ ছবুর, সিদ্দিকুর রহমান ও মোতাহার হোসেন।

গণপূর্তমন্ত্রী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভবন নির্মাণের ক্ষেত্রে পরিবেশ রক্ষায় সর্বোচ্চ গুরুত্ব দেয়ার নির্দেশনা দিয়েছেন। এজন্য ভবন নির্মাণে ইটের বিকল্প হিসেবে পরিবেশবান্ধব ও ব্যয়সাশ্রয়ী ব্লক ব্যবহার করার পরিকল্পনা করা হয়েছে। এরই অংশ হিসেবে ব্লক তৈরির প্রযুক্তি ও পদ্ধতিগত অভিজ্ঞতা বিনিময়ের জন্য এ পরিদর্শন।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন হাউজিং ‌অ‌্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট পরিবেশবান্ধব ও মূল্যসাশ্রয়ী ব্লক তৈরি করছে এবং এ নিয়ে গবেষণা করছে। ইতোমধ্যে হলো ব্লক নির্মাণে তারা সাফল্য অর্জন করেছে।

 

ঢাকা/আসাদ/রফিক