জাতীয়

পুরাতন ভবন ভেঙে ভূমিকম্প সহনীয় গড়ার পরিকল্পনা

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, রাজধানীসহ সারা দেশে পুরাতন ও পরিত্যক্ত ঝুঁকিপূর্ণ ভবন রয়েছে, সেগুলো ভেঙে ভূমিকম্প সহনীয় ভবন করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

মঙ্গলবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস ২০২০ উপলক্ষে এ আয়োজন করা হয়। প্রতি বছরের মতো এবারও সারা দেশে পালিত হলো জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস। এবারের প্রতিপাদ্য বিষয় ছিলো ‘দুর্যোগ ঝুঁকিহ্রাসে পূর্বপ্রস্তুতি, টেকসই উন্নয়ন আনবে গতি।’

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মহসিন।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, পুরাতন ভবনগুলো সরাতে দীর্ঘমেয়াদি পরিকল্পনা রয়েছে। এই দীর্ঘ মেয়াদ হতে পারে ৫০ বছরের। জাপান সরকার ও জাইকার কারিগরি ও আর্থিক সহায়তায় পুরাতন ভবনসমূহ ভূমিকম্প সহনীয় করে গড়ে তোলা হবে। আমাদের দেশের স্থপতি ও প্রকৌশলীদের জাপানে প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে, যেন তারা বড় ও মাঝারি মাত্রার ভূমিকম্প সহনীয় ভবন ও স্থাপনা নির্মাণে কাজ করতে পারেন।

প্রতিমন্ত্রী বলেন, ভৌগলিক অবস্থানগত কারণে বাংলাদেশ একটি অত্যন্ত দুর্যোগ ঝুঁকিপূর্ণ দেশ। জলবায়ু পরিবর্তনজনিত কারণে ঝুঁকির পরিমাণ আরো বেড়ে গেছে। দুর্যোগ কখনো বলে কয়ে আসে না, কিন্তু দুর্যোগ মোকাবিলায পূর্বপ্রস্তুতি থাকলে দুর্যোগের ঝুঁকি হ্রাস ও ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব।

 

ঢাকা/আসাদ/সাইফ