জাতীয়

২২ মার্চের মধ্যে বাজেট প্রস্তাবনা চেয়েছে এনবিআর

আগামী ২০২০-২০২১ অর্থবছরের বাজেট অধিকতর অংশগ্রহণমূলক, যৌক্তিক, সুষম ও গণমুখী করতে ব্যবসায়ী সংগঠনগুলোর কাছে বাজেট প্রস্তাবনা চেয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এ লক্ষ্যে দেশের সকল চেম্বার’স ও অ্যাসোসিয়েশনকে তাদের বাজেট প্রস্তাবনা লিখিত আকারে ২২ মার্চের মধ্যে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ‌্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) কাছে জমা দিতে বলা হয়েছে। একই সঙ্গে আর একটি সফট কপি ই-মেইলে পাঠাতে বলেছে এনবিআর।

এ বিষয়ে এনবিআরের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মুমিন রাইজিংবিডিকে বলেন, সরকারের রাজস্ব আহরণ বাজেট প্রণয়নে জাতীয় রাজস্ব বোর্ড রাজস্ব নীতিমালা প্রস্তুত করে থাকে। এ লক্ষ্যে একটি অংশগ্রহণমূলক, গণমুখী ও সুষম বাজেট প্রণয়নে বরাবরই সকল পর্যায়ের করদাতা, বিভিন্ন শিল্প ও বণিক সমিতি, ট্রেড অ‌্যাসোসিয়েশন, পেশাজীবী সংগঠন, গবেষণা প্রতিষ্ঠান ও দেশের বুদ্ধিজীবী মহলের কাছ থেকে এনবিআরের বাজেট প্রস্তাব আহ্বান করেছে।

এনবিআর জানায়, বাজেট প্রস্তুতে সহায়তার লক্ষ্যে বিভিন্ন চেম্বার এবং অ‌্যাসোসিয়েশকে তাদের স্ব স্ব বাজেট প্রস্তাব দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ‌্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) নিকট লিখিতভাবে আগামী ২২ মার্চের মধ্যে প্রেরণ করার জন্য অনুরোধ করা হলো। একই সঙ্গে প্রস্তাবের আরেকটি সফট কপি ই-মেইলের (nbrbudget2020@yahoo.com) মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ডে প্রেরণের জন্য অনুরোধ করা হলো।  প্রাপ্ত প্রস্তাবসমূহ জাতীয় রাজস্ব বোর্ড গুরুত্বের সাথে বিবেচনা করবে। যে সকল প্রতিষ্ঠান, সংস্থা বা দপ্তর কোন চেম্বার বা অ‌্যাসোসিয়েশেনের সদস্য নয়, তারাও সরাসরি উক্ত ইমেইলের মাধ্যমে বাজেট প্রস্তাব প্রেরণ করতে পারবেন। ঢাকা/এম এ রহমান/সাজেদ