জাতীয়

বঙ্গবন্ধুর সমাধি সৌধ কমপ্লেক্স বর্ণিল আলোয় আলোকিত

মুজিববর্ষ উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বর্ণিল আলোয় সাজানো হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধ কমপ্লেক্স।

রঙিন আলোয় রাঙানো হয়েছে পুরো এলাকা। এ যেন এক অন্য রকম দৃশ্য আর সমাধিসৌধ। সন্ধ্যার পর আলোর ঝলমল এ দৃশ্য দেখতে ভীড় করছেন অনেকেই।

বঙ্গবন্ধুর সমাধিসৌধ ছাড়াও ঢাকা-খুলনা মহাসড়কের গোপালগঞ্জ হরিদাসপুর থেকে ঘোনাপাড়া মোড় পর্যন্ত ১০ কিলোমিটার সড়ক, গোপালগঞ্জ-বাশবাড়িয়া সড়কের ঘোনাপাড়া থেকে টুঙ্গিপাড়া পর্যন্ত করা হয়েছে আলোকসজ্জা। টুঙ্গিপাড়াসহ গোপালগঞ্জের সর্বত্রই যেন সাজ সাজ রব।

পথের ধারে শোভা পাচ্ছে মুজিব জন্মশতবার্ষিকীর রঙ-বেরঙের ডিজিটাল প্ল্যাকার্ড ও সাইনবোর্ড। পুরো এলাকাজুড়ে বিরাজ করছে উৎসবের আমেজ। মুজিববর্ষ উপলক্ষে গোপালগঞ্জের প্রতিটি উপজেলায় থাকছে নানা আয়োজন।

মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধীতে শ্রদ্ধা জানাতে টুঙ্গিপাড়ায় যাবেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতিমধ্যে সকল প্রস্তুতি শেষ হয়েছে।

দর্শনার্থীরা জানান, টুঙ্গিপাড়ায় বর্ণিল আয়োজন এবারই প্রথম। এমন আয়োজনে মুগ্ধ গোপালগঞ্জসহ বিভিন্ন জেলার মানুষ। বর্ণিল সৌন্দর্য দেখতে প্রতিদিন দূর-দূরান্ত থেকে বঙ্গবন্ধুর সমাধিতে আসছেন হাজারো দর্শনার্থী।

জাতির জনকের সমাধিসৌধ কমপ্লেক্সের সহকারী কিউরেটর মো. নুরুল ইসলাম বলেন, ১৭ মার্চ সকালে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন, ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে শুরু হবে জন্মশতবার্ষিকী উদযাপন। এ উপলক্ষে সমাধিসৌধের মূল স্তম্ভ, বঙ্গবন্ধু ভবন, বকুলতলা চত্বরে উন্নয়নমূলক শোভাবর্ধন ও আলোকসজ্জার কাজ শেষ হয়েছে।

টুঙ্গিপাড়া আওয়ামী লীগের সভাপতি আবুল বাশার খায়ের জানান, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালনে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। ১৭ মার্চ রাষ্ট্রীয় কর্মসূচি পুনর্বিন্যাস করা হলেও আয়োজনে কোনো কমতি রাখা হয়নি।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুব আলী খান বলেন, মুজিববর্ষ উদযাপনে রাষ্ট্রীয় কর্মসূচির পাশাপাশি জেলা-উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি আয়োজন করা হয়েছে।

গোপালগঞ্জ জেলা প্রশাসক শাহিদা সুলতানা জানান, আমরা মুজিব বর্ষ একটু ভিন্নভাবে উদযাপন করতে চাই। সেজন্য আলোকসজ্জ্বার পাশাপাশি পুরো গোপালগঞ্জ পরিস্কার পরিচ্ছন্ন করা হয়েছে। উৎসবমুখর পরিবেশে মুজিববর্ষ উদযাপনে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। ইতিমধ্যে আলোকসজ্জা ও বিভিন্ন উন্নয়নমূলক কাজ সকল কাজ শেষ হয়েছে। বাদল সাহা/নাসিম