জাতীয়

‘নগরবাসী আগের চেয়ে সচেতন’

মহামারি করোনাভাইরাসের কারণে গত ২৬ তারিখ থেকে চলছে সাধারণ ছুটি। প্রথমদিন থেকেই  জনগণকে বাসা থেকে বের না হওয়ার জন্য মাঠে রয়েছে পুলিশ, র‌্যাব, সেনাবাহিনীসহ অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

গত কয়েকদিনে চেয়ে আজ ঢাকার রাস্তায় কম লোক দেখা গেছে। সংশ্লিষ্টরা বলছেন, জনগণ আগের চেয়ে বেশি সচেতন। খুব প্রয়োজন ছাড়া তারা বাসা থেকে বের হচ্ছে না।

রোববার (২৯ মার্চ) রাজধানীর বিভিন্ন স্থানে গিয়ে দেখা গেছে, সড়ক ফাঁকা। লোকজন নেই। তবে সড়কের মোড়ে মোড়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা আছেন। তারা কাউকে দেখলে বাইরে বের হওয়ার কারণ জানতে চাচ্ছেন।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা বলছেন, প্রথম দিন বা দ্বিতীয় দিনের তুলনায় সাধারণ মানুষ এখন বেশি সচেতন। সাধারণ ছুটির প্রথম দিন অনেককেই রাস্তায় দেখা গেছে। কিন্তু এখন তা অনেকাংশে কমে গেছে।

ধানমন্ডির কলাবাগান মাঠের পাশেই দায়িত্বে থাকা পুলিশ কর্মকর্তা মোহাম্মদ ইউসুফ হোসেন বলেন, ‘আগের তুলনায় মানুষ এখন বেশি সচেতন। এটা খুব ভালো। জরুরি প্রয়োজন ছাড়া মানুষ বাইরে বের হচ্ছে না। প্রথমদিকে ধানমন্ডির বিভিন্ন এলাকায় লোকজন বের হয়ে ঘোরাঘুরি করতো। তাদেরকে বাসায় পাঠানোর জন্য আমাদের বোঝাতে হতো। কিন্তু আর প্রয়োজন ছাড়া কেউ ঘোরাঘুরি করছে না।’

ইউসুফ হোসেন বলেন, ‘করোনাভাইরাস হচ্ছে ছোঁয়াচে রোগ। তাই আমাদের নিজেদের জন্য ও পরিবারের সবার জন্য হলেও বাসায় থাকতে হবে। তাই সবাইকে বাসায় থাকার জন্য অনুরোধ করছি।’

অলি গলি ঘুরে দেখা গেছে, শুধু কয়েকটি মুদি দোকান খোলা রয়েছে। তাও  দুই একটি। দোকানীরা জানান, দুই থেকে তিন ঘণ্টার জন্য তারা দোকান খুলেছেন।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ঘোষণা অনুযায়ী করোনা পরিস্থিতি মোকাবিলায় ২৬ মার্চ থেকে সারা দেশে গণপরিবহন বন্ধ রয়েছে যা অব্যাহত থাকবে আগামী ৪ এপ্রিল পর্যন্ত। গণপরিবহন না চলায় রাজধানীর সড়কগুলোতে দু-একটি প্রাইভেট গাড়ি ও রিকশা ছাড়া কোনো গণপরিবহন চোখে পড়েনি।

 

ঢাকা/ হাসিবুল