জাতীয়

চলছে মৃদু‌ তাপপ্রবাহ, থাকবে আরও কয়েকদিন

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।  যে কারণে সারা দেশে তীব্র গরম অনুভূত হচ্ছে।

সোমবার  (৩০ মার্চ) দুপুরে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আরিফ হোসেন রাইজিংবিডিকে বলেন,  চট্টগ্রাম বিভাগ, ঢাকা ও  ফরিদপুরের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।  এটি আরো কিছু দিন থাকবে। তবে আগামী ২ এপ্রিলের পর দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত হতে পারে।

তিনি বলেন, এখন যে তাপমাত্রা আছে তা স্বাভাবিকের চেয়ে বেশি।  তবে রাতের তাপমাত্রা কিছুটা কম আছে। সামনে রাত ও দিনের তাপমাত্রা সমান হওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়েছে, সোমবার দুপুর পর্যন্ত ঢাকায় ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস, ময়মনসিংহে ৩২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, চট্টগ্রামে ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, রাজশাহীতে ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, রংপুরে ৩১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, খুলনা ও বরিশালে ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

গরম বাড়ার সঙ্গে করোনাভাইরাস নির্মূলের কোনো যোগ সূত্র আছে কি না জানতে চাইলে প্রিভেন্টিভ মেডিসিন বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী বলেন, গরম হলে করোনাভাইরাস থাকতে পারে না, এর কোনো বৈজ্ঞানিক সত্যতা নেই।  এটি সম্পূর্ণ ব্যক্তিগত অনুমান।  বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (হু) এ বিষয়ে কিছু বলেনি।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, গরমের সঙ্গে করোনাভাইরাসের কোনো সম্পর্ক নেই। এখন পর্যন্ত সব পরিবেশে করোনাভাইরাস পাওয়া যাচ্ছে। ঢাকা/নূর/জেডআর