জাতীয়

ঠাণ্ডা, কাশি, জ্বর থাকায় ৪০ বন্দি কোয়ারেন্টাইনে

দেশের বিভিন্ন কারাগারে মোট ৪০ বন্দিকে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।  এছাড়া সবগুলো কারাগার পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৩১ মার্চ) স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা ও সুরক্ষা সেবা বিভাগের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২৮ মার্চ পর্যন্ত দেশের কারাগারে করোনাভাইরাসের সংক্রমণের কোনো পজিটিভ কেস নেই। তবে অধিকতর সতর্কতার অংশ হিসেবে কারো ঠাণ্ডা, কাশি, জ্বর, শ্বাসকষ্ট ইত্যাদি লক্ষণ দেখা গেলে তাকে পৃথক কক্ষে রাখা হচ্ছে। বিভিন্ন কারাগারে মোট ৪০ বন্দিকে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। আর করোনা আক্রান্তদের কোনো পজিটিভ কেস পাওয়া গেলে সম্ভাব্য পরিস্থিতি মোকাবিলায় বন্দিদের জন্য বিভাগভিত্তিক কিশোরগঞ্জ, মাদারীপুর, পিরোজপুর, সিলেট, ফেনী ও দিনাজপুর জেলা কারাগারে আইসোলেশন সেন্টার গঠন করা হয়েছে। 

করোনার সম্ভাব্য সংক্রমণ এড়াতে কারাগারে বন্দিদের আত্মীয়-স্বজনের সঙ্গে সাক্ষাৎ সীমিত করা হয়েছে। একই সঙ্গে কারা এলাকায় প্রবেশ করা সবাইকে স্বাস্থ্যবিধি ও পরিচ্ছন্নতার নিয়ম কানুন মেনে চলতে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

মঙ্গলবার (৩১ মার্চ) সন্ধ্যায় এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হয় কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারের জেলার মাহাবুবুল ইসলামের। তিনি রাইজিংবিডিকে বলেন, ‘আমরা আগে থেকেই সতর্ক আছি। তবে কয়েকজনের জ্বর, কাশি, ঠাণ্ডা থাকায় তাদের আলাদা সেলে রাখা হযেছে। একইসঙ্গে মন্ত্রণালয়ের সব ধরনের আদেশ আমরা আগে থেকেই মেনে আসছি। ঢাকা/মাকসুদ/জেডআর