জাতীয়

ক‌রোনায় গর‌মে পা‌নির চা‌হিদা বাড়‌লেও সংকট নেই

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে ঘরে অবস্থান করে বার বার হাত ধোয়ার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) ও চিকিৎসা বিজ্ঞানীরা। স্বাস্থ্যবিধি মেনে মানুষজন বার বার সাবান বা হ‌্যান্ডওয়াশ দিয়ে হাত ধুয়ে নিচ্ছেন।

এতে রাজধানীতে সাবানের পাশাপাশি পানির চাহিদা বেড়েছে বলে মনে করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও ভোক্তারা।  আর ঢাকা ওয়াসার কর্মকর্তাদের বক্তব‌্য, পানির চাহিদা বাড়লেও বিপুল সংখ্যক মানুষ গ্রামে চলে যাওয়ায় রাজধানীতে এর কোনো প্রভাব পড়েনি।  ফলে অতিরিক্ত পানি উৎপাদন বা সরবরাহের প্রয়োজন পড়ছে না।

এ বিষয়ে ওয়াসার পরিচালক (কারিগরি) এম শহিদ উদ্দিন রাইজিংবিডিকে বলেন, পুরো ঢাকা মহানগরীতে আগের মতই আমরা প্রতিদিন ২৪৫ কোটি লিটার পানি উৎপাদন ও  সরবরাহ করছি।  অতিরিক্ত চাহিদা নেই।  বরং  উল্লেখযোগ্য সংখ্যক মানুষ ঢাকা ত্যাগ করায় রাজধানীর পুরান ঢাকার বিভিন্ন এলাকা ও মিরপুর অঞ্চলের কিছু কিছু জায়গায় পাম্প বন্ধ রাখতে হচ্ছে।

তিনি বলেন, বার বার হাত ধোয়ার কারণে কোনো কোনো এলাকায় পাম্পের ওপর প্রেসার বেড়ে গেছে।  তবে কোনো কোনো এলাকায় আবাও পাম্প আপাতত বন্ধও রাখা হয়েছে।  প্রয়োজনে পাম্পগুলো চালু করা হবে।

এক প্রশ্নের জবাবে এম শহিদ উদ্দিন বলেন, মানুষ ঢাকায় ফিরলে যদি পানির চাহিদা বেড়ে যায় তাহলে আরো বেশি পানি উৎপাদন ও সরবরাহ করা হবে।

ওয়াসার এ কর্মকর্তা আরো জানান, ঢাকা ওয়াসার ডি.ওয়াই.জেড  প্রোগামের আওতায় প্রতিদিন রাজধানীর প্রায় চারশ কিলোমিটার রাস্তায় পানিতে জীবাণুনাশক ওষুধ মিশিয়ে স্প্রে করা হচ্ছে। এছাড়া বিভিন্ন জনবহুল স্থানে জনসাধারণের হাত ধোয়ার জন্য পানির ট্যাংক, বেসিন ও সাবানের সুব্যবস্থা করা হয়েছে।  তাতেও তেমন কোনো সমস‌্যা হচ্ছে না।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী রাইজিংবিডিকে বলেন, আমি বলবো, বার বার হাত ধোয়ার কারণে জনসংখ্যা অনুপাতে রাজধানীতে অবশ্যই পানির চাহিদা বেড়েছে। তবে কল-কারখানা, শপিংমল, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় হয়তো এটা আমরা বুঝতে পারছি না।  তিনি পানির অপচয় না করে স্বাস্থ্য বিধি মেনে হাত ধোয়ার পরামর্শ দেন।

রাজধানীর যাত্রাবাড়ীর গৃহিণী হোসনে আরা বেগম বলেন,আমার পরিবারের ৫ জন সদস্য। সবাই বাসায় থাকছি। করোনাভাইরাস থেকে রক্ষায় আমাদের পরিবারের সবাই বার বার হাত ধুয়ে নিচ্ছি। পানিতো আগের থেকে বেশি লাগছেই। তবে পানির সংকট নেই বলেও জানান তিনি।

 

ঢাকা/মেহেদী/জেডআর