জাতীয়

সাবেক ভূমিমন্ত্রীর মৃত্যুতে মন্ত্রীদের শোক

পাবনা-৪ আসনের সংসদ সদস্য, সাবেক ভূমিমন্ত্রী, বীর মুক্তিযোদ্ধা শামসুর রহমান শরীফের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মন্ত্রিসভার সদস্যরা। মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে তার শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান তারা।

বৃহস্পতিবার (২ এপ্রিল) পৃথক পৃথক বিবৃতিতে তারা শোক প্রকাশ করেন।

আজ ভোর ৫টায় ঢাকা ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৮০ বছর। তিনি স্ত্রী, চার ছেলে ও পাঁচ মেয়ে রেখে গেছেন। ২০১৪-১৯ মেয়াদে শামসুর রহমান শরীফ ভূমিমন্ত্রী হিসেবে পালন করেন। তিনি পাবনা জেলা আওয়ামী লীগের সভাপতি ও পরপর পাঁচবার সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর শোক : বীর মুক্তিযোদ্ধা শামসুর রহমান শরীফের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ  প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শোকবার্তায় মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিদেহি আত্মার মাগফেরাত কামনা করেন তিনি।

আইনমন্ত্রীর শোক : শামসুর রহমান শরীফের মৃত্যুতে আইন, বিচার ও সংসদ বিষয়ক  মন্ত্রী আনিসুল হক গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

শোকবার্তায় আওয়ামী লীগের রাজনীতিতে ও দেশের ভূমি ব্যবস্থার আধুনিকায়নে শামসুর রহমান শরীফের অবদানের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন আইনমন্ত্রী।

পরিকল্পনামন্ত্রীর শোক : সাবেক ভূমিমন্ত্রীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ  প্রকাশ করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।   

আজ পরিকল্পনা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শাহেদুর রহমানের পাঠানো এক শোক বিজ্ঞপ্তিতে মন্ত্রী এই শোক প্রকাশ করেন।

শোকবার্তায় মন্ত্রী বলেন, ‘শামসুর রহমান শরীফের মৃত্যুতে বাংলাদেশ একজন বীর মুক্তিযোদ্ধা ও অভিজ্ঞ রাজনীতিবিদকে হারালো। তার অবদান চিরস্মরণীয়  হয়ে থাকবে।’

ভূমিমন্ত্রীর শোক : ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

শোক বার্তায় এ সংসদ সদস্য বলেন, ‘ভাষা সৈনিক শামসুর রহমান শরীফ ১৯৭১ সালে আমাদের জাতীয় মুক্তির জন্য ঐতিহাসিক সংগ্রামে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। পরবর্তীতে গণতন্ত্র পুনরুদ্ধারে স্বৈরাচার বিরোধী আন্দোলনেও তিনি বলিষ্ঠ ভূমিকা রেখেছিলেন। তার মৃত্যুতে দেশ ও জাতি একজন বিশিষ্ট রাজনীতিবিদ ও সমাজ সেবককে হারাল’

পরিবেশমন্ত্রীর শোক : বীর মুক্তিযোদ্ধা ও ভাষাসৈনিক শামসুর রহমান শরীফের মৃত্যুতে শোক ও দুঃখ  প্রকাশ করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

এক শোকবার্তায় তিনি বলেন, ‘শামসুর রহমান শরীফের মৃত্যুতে বাংলাদেশ একজন বীর মুক্তিযোদ্ধা ও অভিজ্ঞ রাজনীতিবিদকে হারালো। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন  এবং আধুনিক ভূমি ব্যবস্থাপনায় তার অবদান স্মরণীয় হয়ে থাকবে।’

বাণিজ্যমন্ত্রীর শোক : সাবেক মন্ত্রী শামসুর রহমান শরীফের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

এক শোক বার্তায় এ সংসদ সদস্য মরহুমের শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে তার বিদেহি আত্মার মাগফেরাত কামনা করেন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর শোক :  প্রবীণ রাজনীতিবিদ, বাংলাদেশ আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা শামসুর রহমান শরীফের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

এক শোক বার্তায় তিনি মরহুম শামসুর রহমান শরীফের বিদেহী আত্মার পরলৌকিক শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

তথ্যমন্ত্রীর শোক : পাবনা-৪ আসনের সংসদ সদস্য শামসুর রহমান শরীফের মৃত্যুতে গভীর শোক ও দুঃখপ্রকাশ করেছেন তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শোক :   সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফের মৃত্যুতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

এক শোকবার্তায় তিনি বলেন, ‘শামসুর রহমান শরীফ আজীবন দেশ ও দেশের জনগণের জন্য কাজ করে গেছেন। তার মৃত্যুতে বাংলাদেশ একজন অভিজ্ঞ ও বরেণ্য রাজনীতিবিদকে হারাল।’

মন্ত্রী মরহুমের রুহের শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

 

ঢাকা/নঈমুদ্দীন/হাসিবুল/আসাদ/হাসান/ইভা