জাতীয়

বিদেশিদের সার্বিক সহায়তায় সরকার সর্বোচ্চ সচেষ্ট

বাংলাদেশ সরকার বিদেশি নাগরিক এবং দেশে অবস্থানরত বিভিন্ন দেশের স্থায়ী বাসিন্দাদের সার্বিক সহায়তার বিষয়ে সর্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

রোববার (০৫ এপ্রিল) বিকেলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ‌্য জানানো হয়।

এতে বলা হয়, ঢাকায় অবস্থিত বিদেশি মিশনগুলো যারা তাদের নাগরিক এবং স্থায়ী বাসিন্দাদের এই দুর্যোগকালীন সময়ে পরিবারের সঙ্গে থাকার জন্য নিজ নিজ দেশে নিয়ে যেতে ইচ্ছুক, তাদের যেকোনো সহযোগিতার বিষয়ে সরকার অত্যন্ত আন্তরিক।

‘সরকারের আন্তরিক প্রচেষ্টায় মার্কিন যুক্তরাষ্ট্রে দুটি বিশেষ ফ্লাইটসহ এখন পর্যন্ত ৬টি বিশেষ ফ্লাইটে ৯০০ এর বেশি বিদেশি নাগরিক নিজ নিজ দেশে ফিরে গেছেন। এদের অধিকাংশই নিয়মিত যাত্রী যারা বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারির আগে বাংলাদেশে এসেছিল এবং নিয়মিত ফ্লাইট বন্ধের কারণে এ দেশে আটকা পড়েন।  তারা তাদের দূতাবাসের সঙ্গে নিজ নিজ দেশে প্রত্যাবর্তনের বিষয়ে যোগাযোগ করে এবং এরই পরিপ্রেক্ষিতে দূতাবাসগুলো বাংলাদেশ সরকারের সহযোগিতায় ভাড়া করা প্লেনের মাধ্যমে তাদের দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করে।'

এদের মধ্যে যুক্তরাষ্ট্রগামী অধিকাংশযাত্রীই বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক ও স্থায়ী বাসিন্দা যারা বর্তমান পরিস্থিতিতে নিজ নিজ পরিবারের সঙ্গে থাকার জন্য যুক্তরাষ্ট্রে ফিরে গেছেন। যুক্তরাষ্ট্রে বসবাসরত স্থায়ী বাসিন্দাদের একটি বড় অংশ স্থায়ী বাসিন্দা হিসেবে সেদেশে ফিরে যাওয়ার আইনি বাধ্যবাধকতার জন্য নির্ধারিত সময় সীমার আগেই ফেরত গেছেন।

জাপানিজ এবং রাশিয়ান নাগরিক যারা বাংলাদেশ ত্যাগ করেছেন তাদের একটি বড় অংশ এদেশে বিভিন্ন প্রকল্পে কাজ করতেন, যা বর্তমান পরিস্থিতিতে বন্ধ রয়েছে।  বর্তমানে তাদের কোনো কাজ না থাকায় তারা নিজ পরিবারের সঙ্গে মিলিত হওয়ার জন্য বাংলাদেশ ত্যাগ করেন।

বর্তমান পরিস্থিতি স্বভাবিক হলে তাদের সবাই বাংলাদেশে ফিরে আবার কাজে যোগ দেবেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আশা প্রকাশ করা হয়েছে।

মন্ত্রণালয় বলছে, বাংলাদেশে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের অনেকেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় নিজ নিজ দেশে ফেরত গেছেন।

একইসঙ্গে সরকার বাংলাদেশে অবস্থানরত বিদেশি নাগরিক ও স্থায়ী বাসিন্দা, বিশেষ করে কূটনীতিক ও তাদের পরিবারের সদস্যদেরকে যথাযথ স্বাস্থ্যসুবিধা এবং সহযোগিতা দেওয়ার বিষয়েও সরকার  প্রতিজ্ঞাবদ্ধ বলেও মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে।  ঢাকা/হাসান/জেডআর