জাতীয়

মানুষ আতঙ্কগ্রস্ত হলে অমানুষে পরিণত হয়: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মানুষ আতঙ্কগ্রস্ত হলে অনেকসময় অমানুষেও পরিণত হয়। যখন আমরা দেখি যে মায়ের একটু সর্দি-কাশি-জ্বর হলো দেখে ছেলে-ছেলের বউ, এমনকী তার স্বামী তাকে জঙ্গলে ফেলে আসে। এর থেকে অমানবিক কাজ আর হতে পারে না।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) সকাল ১০টায় প্রধানমন্ত্রীর সরকা‌রি বাস ভবন গণভবন থে‌কে ভি‌ডিও কনফা‌রেন্সের সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন। আজকের এই কনফারেন্সে ঢাকা বিভাগের ৮ জেলা যুক্ত রয়েছে।

জেলাগুলো হলো- ঢাকা বিভাগের নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, রাজবাড়ী, শরীয়তপুর, মাদারীপুর ও গোপালগঞ্জ।

তিনি বলেন, মানুষ আতঙ্কগ্রস্ত হলে অনেকসময় অমানুষেও পরিণত হয়। যখন আমরা দেখি যে মায়ের একটু সর্দি-কাশি-জ্বর হলো দেখে ছেলে-ছেলের বউ, এমনকী তার স্বামী তাকে জঙ্গলে ফেলে আসে, এর থেকে অমানবিক কাজ আর হতে পারে না। কেন এ ধরনের ঘটান ঘটবে। এমন বহু কাহিনী আমরা শুনি। এ ধরনের ঘটনার কোনো যৌক্তিকতা নাই। কারও যদি সন্দেহ হয় তাহলে চিকিৎসা ব্যবস্থা করেন, পরীক্ষা করান। নিজেরা সুরক্ষিত হন। এ প্রদুর্ভাব থেকে রক্ষা পাওয়ার জন্য যা যা করণীয় সে বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তর বা আইইডিসিআর থেকে যেসব নির্দেশনা দিচ্ছে, সেগুলো মেনে চলুন।

প্রধানমন্ত্রী বলেন, কিভাবে একটা মানুষকে বের করে দেবেন বা একজন চিকিৎসক অসুস্থ হলে তাকে গ্রাম থেকে বের করে দিতে হবে- এ ধরনের ঘটনা কেন ঘটবে বাংলাদেশে। বাংলাদেশের মানুষতো এতো অমানবিক হওয়ার কথা না।

ঢাকা/এসএম