জাতীয়

কৃষিখাতে সরকারের বিভিন্ন পদক্ষেপ অব্যাহত থাকবে: স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বর্তমান আওয়ামী লীগ সরকার কৃষিবান্ধব। কৃষি ও কৃষকের উন্নয়নের জন্য এ সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। শুধু করোনা পরিস্থিতিতেই নয় বরং বছরব্যাপী সারাদেশে কৃষির আরও প্রসার ঘটাতে কৃষিখাতে সরকারের বিভিন্ন পদক্ষেপ গ্রহণ অব্যাহত থাকবে।

মঙ্গলবার (১৯ মে) ‘কৃষিপণ্যের বাজারজাতকরণ বিষয়ক কৃষক মতবিনিময় সভা’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্যে তিনি এ কথা বলেন।

রংপুরের পীরগঞ্জ উপজেলা কৃষি অফিসের উদ্যোগে ভিডিও কনফারেন্সিংর মাধ্যমে এসময় পারিবারিক পুষ্টির চাহিদা মেটানোর জন্য ৪শ পরিবারের মধ‌্যে বিভিন্ন ধরনের শাক-সবজি বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।

পীরগঞ্জ উপজেলার ১৬ জন কৃষকের সঙ্গে শাক-সবজির বাজার ব্যবস্থাপনা, বর্তমানে কৃষকদের শাক সবজির বিক্রিত মূল্য, ভোক্তাদের শাক সবজির ক্রয়ের মূল্য, বর্তমানে শাক সবজির উৎপাদন, শাক-সবজির উৎপাদন লক্ষ্যমাত্রা, শাক-সবজি উৎপাদনে সমস্যা ও সেগুলোর সমাধান সম্পর্কে মতবিনিময় করেন স্পিকার।

এছাড়াও ১৩ নং রামনাথপুর ইউনিয়নের বসতবাড়িতে সবজি চাষি সাহিদা বেগম, ১২ নং মিঠিপুর ইউনিয়নের দুগ্ধখামারি মো. কবির হোসেন ও আলতাফ, ৮ নং রায়পুর ইউনিয়নের মিশ্র সবজি চাষি মথুর চন্দ্র বর্মণসহ আরও অনেকেই স্পিকারের সঙ্গে মতবিনিময় করেন।        

স্পিকার বলেন, করোনা সংকটের মধ্যে উদ্ভূত কৃষিক্ষেত্রের বিভিন্ন সমস্যা সমাধানে আমরা চেষ্টা করে যাচ্ছি। কৃষকের পাশাপাশি দুগ্ধ-খামারিরাও যেন ক্ষতিগ্রস্ত না হন সংশ্লিষ্ট সবাইকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। 

তিনি বলেন, কৃষিজাত পণ্য নষ্ট হওয়ার আগেই সঠিক সময়ে সংরক্ষণ,  বিপণন ও বাজারজাতকরণে সচেষ্ট হতে হবে।

পীরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. সাদেকুজ্জামান সরকারের সঞ্চালনায় অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা টি এম এ মমিন, উপ-সহকারী কৃষি কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ঢাকা/আসাদ/জেডআর