জাতীয়

৩০ লাখ প্রাথমিক শিক্ষার্থীকে বিস্কিট দিচ্ছে ডব্লিউএফপি

সরকারের সহায়তায় সারাদেশে প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৩০ লাখ শিশুদের বাড়িতে বিস্কিট পৌঁছে দিচ্ছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। বিশেষত করোনার বিস্তার রোধে বিদ্যালয় বন্ধ থাকায় যেসব শিক্ষার্থীরা খাবার পাচ্ছিল না তাদের এ বিস্কিট দেওয়া হচ্ছে।

মঙ্গলবার (১৯ মে) সংস্থাটির এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংস্থাটি জানায়, মে থেকে শুরু করে জুনের শেষ পর্যন্ত ৭ হাজার ৪০০ মেট্রিক টনের অধিক উচ্চ শক্তিসম্পন্ন বিস্কিট প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বাড়িতে পৌঁছে দেওয়া হচ্ছে।  সারা দেশের ১০৪টি উপজেলার ১৫ হাজার ২০০ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা ৭৫ গ্রাম ওজনের বিস্কিটের প্যাকেট পাবে। বিশ্ব খাদ্য কর্মসূচি কক্সবাজার এবং পার্বত্য চট্টগ্রামের ১০টি উপজেলায় এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের ৯৪টি উপজেলায় এই বিস্কিট বিতরণ করবে। উচ্চ শক্তিসম্পন্ন বিস্কিট ভিটামিন ও পুষ্টিতে ভরপুর যা শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য অপরিহার্য।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো.আকরাম-আল-হোসেন বলেন, কোভিড-১৯ দেশের হাজার হাজার মানুষের পুষ্টিকর খাবার পাওয়া বাধাগ্রস্ত করেছে। বিশ্ব খাদ্য কর্মসূচি-এর সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে আমরা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের পুষ্টিহীনতা থেকে রক্ষা করতে পারছি এবং বাড়িতে বাড়িতে খাদ্য পৌঁছে দিয়ে তাদের পরিবারের সদস্যদেরও এই সংকট মোকাবিলায় সহযোগিতা করতে পারছি।

বাংলাদেশে ডব্লিউএফপির কান্ট্রি ডিরেক্টর রিচার্ড রাগান বলেন, এই কঠিন সময়ে প্রাথমিক বিদ্যালয়ের শিশু এবং তাদের পরিবারের সদস্যরা যেন খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণে সহায়তা পায় সেটা নিশ্চিত করা অপরিহার্য। ‘স্কুল ফিডিং প্রকল্প’ সমন্বয় সাধনের মাধ্যমে এই অতি প্রয়োজনীয় পুষ্টির উৎসকে সহজলভ্য করার জন্য আমরা বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানাই। ঢাকা/হাসান/জেডআর