জাতীয়

‘বাসে প্রথম দিনের মতো স্বাস্থ্যবিধি মানা অব্যাহত থাকুক’

করোনাভাইরাসকে কেন্দ্র করে টানা ৬৭ দিন পর চলছে গণপরিবহন। সরকারের দেওয়া স্বাস্থ্যবিধি মেনেই ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলছে বাস।

সোমবার (১ জুন) সরেজমিনে ঘুরে রাজধানীর নিউমার্কেট, কলাবাগান, শ্যামলী, গাবতলি এলাকা ঘুরে দেখা গেছে, প্রায় সব বাসই অর্ধেক যাত্রী নিয়েই চলাচল করছে। শারীরিক দূরত্ব বজায় ও এক আসন ফাঁকা রেখে যাত্রীরা যাতায়াত করছেন। আগের মতো ধাক্কাধাক্কি, তাড়াহুড়ো কোনোটাই নেই।

চলাচলের প্রথমদিন গণপরিবহনের ড্রাইভার, হেলপার বা সুপারভাইজার যথা যথভাবে স্বাস্থ্যবিধি মানলেও ভবিষ্যতে এই নিয়ম মানা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন যাত্রীরা।  তারা বলছেন, করোনার কারণে স্বাস্থ্যবিধি মানার নামে ভাড়া বেশি নেওয়া হচ্ছে, কিন্তু এই নিয়ম কয়দিন মেনে চলবে সেটাই দেখার বিষয়।

নিউমার্কেট থেকে উত্তরা যাওয়ার জন্য বাসের অপেক্ষায় দাঁড়িয়ে ছিলেন মোহাম্মদ সালাউদ্দিন আহমেদ।  তিনি বলেন, দীর্ঘদিন ধরে সরকারি বেসরকারি অফিসসহ গণপরিবহন বন্ধ ছিলো। তবে এখন সবকিছুই সীমিত পরিসরে খুলেছে।  আমাদের সাবধানে থাকতে হবে। স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

তিনি বলেন, গণপরিবহনে সীমিত পরিসরে যাত্রী নেওয়ার সিদ্ধান্ত সরকারের ভালো উদ্যোগ।  তবে প্রথম দিনের মতো পরবর্তী দিনগুলোতেও যাতে স্বাস্থ্যবিধি মানা হয়, সেটা নিশ্চিত করতে পুলিশকে সক্রিয় হতে হবে।

গাবতলী এলাকা ঘুরে দেখা গেছে, মতিঝিল যেতে সাত নম্বর বাস, আট নম্বর বাস, মৌমিতা পরিবহন, লাব্বাইক পরিবহন, স্বাধীন পরিবহনসহ বিভিন্ন পরিবহনে স্বাভাবিক দিনের মতো আজ যাত্রী ওঠানামায় যাত্রীদের তাড়াহুড়ো নেই।  নির্ধারিত আসনেই বসে যাতায়াত করছেন লোকজন।  প্রথম দিন যাত্রীও অনেকটা কম। বেশিরভাগ যাত্রীকেই মাস্ক পরে যাতায়াত করতে দেখা গেছে।

স্বাধীন পরিবহনের যাত্রী হাফসা আক্তার বলেন, আজ প্রথম দিন।  যাত্রীরা সবাই স্বাস্থ্যবিধি মেনে চলছে।  বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও কঠোরভাবে তদারকি করছেন।  আজকের মতো যদি নিয়মিত তদারকি করা না হয়, তাহলে ফের পুরনো চেহারায় ফিরবে।

একই পরিবহনের চালক রিপন হোসেন বলেন, মালিক সমিতির নির্দেশনা অনুযায়ী আমরা যাত্রী পরিবহন করছি।  নির্দেশনা দেওয়া হয়েছে ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলাচল করতে।   আমরা তাই অতিরিক্ত যাত্রী নিচ্ছি না। ভাড়াও নেওয়া হচ্ছে সরকারের নির্ধারণ করে দেওয়া ভাড়া।

গাবতলি এলাকায় দায়িত্বে থাকা পুলিশ কর্মকর্তা মোহাম্মদ সেলিম হোসেন বলেন, আমাদের নির্দেশনা দেওয়া হয়েছে, যেন কেউ অতিরিক্ত যাত্রী বাসে না উঠাতে পারে।  আর কেউ যেন স্বাস্থ্যবিধি ভঙ্গ না করতে পারে সেদিকে নজর রাখতে।   গণপরিবহন চলাচল শুরু করেছে। আমরাও সকাল থেকেই কাজে নিয়োজিত রয়েছি।  কাউকেই স্বাস্থ্যবিধি না মেনে বাস চালাতে বা বাসে যাত্রা করতে দেওয়া হচ্ছে না। হাসিবুল/সাইফ