জাতীয়

দ্বিতীয় দিনেও স্বাস্থ্যবিধি মানছে না গণপরিবহন

করোনাভাইরাসের কারণে দীর্ঘ ৬৭ দিন পর ১ জুন (সোমবার) থেকে চলাচল শুরু করেছে দেশের গণপরিবহন।  দিনের শুরুতে ‘লোকদেখানো’ স্বাস্থ্যবিধি মানা হলেও শেষ বেলায় ছিলো না তার বালাই।  যা অব্যাহত রয়েছে দ্বিতীয় দিন মঙ্গলবারও (০২ জুন)।

গণপরিবহন চলাচলের জন্য সরকার কিছু শর্ত জুড়ে দিয়েছিল পরিবহন মালিকদের।  তার মধ্যে প্রধান শর্ত ছিলো স্বাস্থ্যবিধি মানা।  এজন্য সরকার বাসে অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে বলেছে এবং ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধিও করেছে।  কিন্তু যাত্রীদের কাছ থেকে ভাড়া বেশি নেওয়া হলেও কেউ মানছেন না স্বাস্থ্যবিধি।

মঙ্গলবার রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, অধিকাংশ গণপরিবহনে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না।  হেলপাররা আগের মতো জোর করে টেনে টেনে যাত্রী তুলছেন। এ সময় কোনো পরিবহনে জীবাণুনাশক ছিটাতে দেখা যায়নি।  বাসে ওঠার জন্য যাত্রীদের ছিলো হুড়োহুড়ি অবস্থা।

মিডলাইন সার্ভিসের একটি বাসের চালকের সহকারী রুবেল হোসেনের বক্তব্য, ‘গতকালই আমরা আমাদের সব বাস জীবাণুমুক্ত করেছি। যাত্রীদের আমরা ধীরে বাসে ওঠাচ্ছি এবং নামাচ্ছি। কিন্তু বাস স্টপে দাঁড়ালে যাত্রীরা বাসে ওঠার জন্য হুড়োহুড়ি করে, সেটাই চিন্তার বিষয়। আমরা তাদের লাইনে দাঁড়িয়ে বাসে ওঠার জন্য অনুরোধ করলেও অধিকাংশ যাত্রী তা মানছেন না। ’

ফার্মগেট এলাকায় গিয়ে দেখা গেছে, গণপরিবহন চললেও যাত্রীর চাপ তেমন নেই। পরিবহন শ্রমিকরা জানান, সাধারণ মানুষও খুব বেশি পরিবহনে উঠছে না। যাদের একান্ত প্রয়োজন তারাই গণপরিবহন ব্যবহার করছেন।

রাজধানীর সিটি কলেজ এলাকার তরঙ্গ বাসে ওঠার জন্য দাঁড়িয়ে থাকা এক যাত্রী বলেন, খুব জরুরি কাজ আছে, তাই বাধ্য হয়েই বাসে উঠেছি।  আসলে যেসব স্বাস্থ্যবিধির কথা বলা হয়েছে সেগুলো পুরোপুরি পালন করা হচ্ছে না।

তিনি বলেন, ‘কিছু কিছু বাসে দেখলাম যাত্রীরা অনেক হুড়োহুড়ি করে উঠছে।  অনেকে বাসের মধ্যে দাঁড়িয়েও রয়েছেন।  আবার কেউ কেউ দৌড়ে গিয়ে বাসে উঠছেন।  প্রথমদিন সকালে ‘লোকদেখানো’ স্বাস্থ্যবিধি মানা হলেও এরপর থেকে তার বালাই নেই।’

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, আমরা সব বাস মালিকদের বলে দিয়েছি তারা যেন তাদের শ্রমিকদের স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়টি বলে দেন।  যদি কোনো পরিবহন স্বাস্থ্যবিধি না মানে তাহলে তার বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নেবে।

স্বাস্থ্যবিধি মানার বিষয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, গণপরিবহনে প্রথম দিনে অধিকংশ ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানা হলেও কোথাও কোথাও তা না মানার অভিযোগও পাওয়া গেছে।

স্বাস্থ্যবিধি মানার বিষয়ে রাজধানীর দারুস সালাম জোনের সহকারী পুলিশ কমিশনার মিজানুর রহমান বলেন, করোনার কারণে গণপরিবহন চলাচলের জন্য সরকার স্বাস্থ্যবিধি মানার বিষয়ে ডে নির্দেশনা দিয়েছে সেটা যেন পরিবহন শ্রমিক ও যাত্রীরা মেনে চলেন, সেই বিষয়ে আমরা আমাদের আইন-শৃঙ্খলা বাহিনীকে নজর রাখতে বলেছি। ঢাকা/ হাসিবুল/জেডআর