জাতীয়

যুক্তরাজ্যে আটকেপড়া বাংলাদেশিরা ফিরবেন ১৩ জুন

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে দ্বিতীয় দফায় যুক্তরাজ্যে আটকেপড়া বাংলাদেশিদের ফেরাতে বিশেষ ফ্লাইটের আয়োজন করা হয়েছে।

লন্ডনে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন সূত্র জানায়, হাইকমিশনের উদ্যোগে ও বিশেষ অনুরোধে এবং বাংলাদেশ সরকারের নির্দেশে ঢাকা-রোম রুটে একটি বিশেষ বিমানকে রি-রুট করা হয়েছে। এটি আগামী ১৩ জুন শনিবার সকাল ১০টায় লন্ডনের হিথ্রো বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে।

হাইকমিশনের পক্ষ থেকে দেশে ফিরতে ইচ্ছুক বাংলাদেশিদের ১১ জুনের মধ্যে নির্দিষ্ট লিঙ্কে https://forms.gle/qFXRvriFCLUUVV857 রেজিস্ট্রেশন করে নিজেদের আসন সংরক্ষণের জন্য আহ্বান জানানো হয়েছে। কেবল বাংলাদেশ হাইকমিশন লন্ডনের রেজিস্টার্ড যাত্রীরাই এই বিমানে ভ্রমণ করতে পারবেন।

হাইকমিশন জানায়, যাত্রীদের অবশ্যই বাংলাদেশী পাসপোর্ট, এনভিআর এবং বিদেশি পাসপোর্টধারীদের ক্ষেত্রে বাংলাদেশি ভিসা ও করোনায় আক্রান্ত নন এ সংক্রান্ত মেডিক্যাল সনদ থাকতে হবে। হাইকমিশন রেজিস্টার্ড বাংলাদেশি যাত্রীদের মেডিক্যাল সনদ প্রদান করবে।

বর্তমানে শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে ‘অন এরাইভাল’ ভিসা প্রদান সাময়িকভাবে বন্ধ থাকায় যেসব যাত্রীর বাংলাদেশে প্রবেশের জন্য ভিসা প্রয়োজন তাদের পক্ষে এই বিশেষ বিমানে ভ্রমণ সম্ভব নয়। এ ব্যাপারে বিস্তারিত তথ্য ও প্রয়োজনীয় সহযোগিতার জন্য বাংলাদেশ হাইকমিশনের টেলিফোন ও ই-মেইলে যোগাযোগ করার জন্য বলা হয়েছে। ফোন: +৪৪-০৭৪৫৯৭৫৫৪৫৭, +৪৪৭৪৩৮৪২৯৯৩৯ এবং ইমেইল- mahfuza.sultana@mofa.gov.bdmonirul.hoque@mofa.gov.bd

প্রসঙ্গত, এর আগে গত ১০ মে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে ও বাংলাদেশ সরকারের নির্দেশে বাংলাদেশ বিমান বাহিনী ওয়েলফেয়ার ট্রাস্টের ভাড়া করা একটি বিশেষ বিমানে শতাধিক আটকে পড়া বাংলাদেশি দেশে ফিরেন। ঢাকা/হাসান/ইভা