জাতীয়

একনেক সভায় উঠছে ৯ প্রকল্প

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় অনুমোদনের জন্য নয়টি প্রকল্প উপস্থাপন করা হবে।

আগামী রোববার (২১ জুন) শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা হবে। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ‌্যমে এতে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপাসন শেখ হাসিনা।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সভায় অংশ নেবেন। সভা শেষে ভিডিও কনফারেন্সের মাধ‌্যমে সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন পরিকল্পনামন্ত্রী।       

পরিকল্পনা মন্ত্রণালয় থেকে জানা গেছে, বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলে বর্তমানে যে ৯০৭টি মিটারগেজ যাত্রীবাহী কোচ (এমজি কোচ) আছে তার মধ্যে ৪৯২টির বয়সই ৩৫ বছর পেরিয়ে গেছে। এর মধ্যে ৪৫০টি ঝুঁকিপূর্ণ। এই ঝুঁকিপূর্ণ কোচগুলোর মধ্যে ১০০টি মেরামত করা হচ্ছে। বাকি কোচগুলো মেরামতের লক্ষ্যে প্রকল্প হাতে নিয়েছে সরকার। এ প্রকল্পের আওতায় আরো ১০০টি এমজি কোচ মেরামত করা হবে। বাকি কোচগুলোও মেরামত করা হবে পর্যায়ক্রমে। প্রাথমিকভাবে ১০০টি এমজি কোচ মেরামতের জন্য গৃহীত প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৭৬ কোটি ৩৫ লাখ টাকা। চলতি সময় থেকে জুন, ২০২১ মেয়াদে এ প্রকল্প বাস্তবায়ন হবে পাহাড়তলী রেলওয়ে কারখানায়।

যাত্রীসেবার মান ও যাত্রী পরিবহনের সক্ষমতা বাড়ানোর মাধ্যমে রাজস্ব বাড়াতে রেলের ১০০টি ক্যারেজ পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে রেলপথ মন্ত্রণালয়। এজন‌্য ‘বাংলাদেশ রেলওয়ের ১০০টি মিটার গেজ যাত্রীবাহী ক্যারেজ পুনর্বাসন’ শীর্ষক প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এতে ব‌্যয় হবে ৭৪ কোটি ১১ লাখ টাকা। প্রকল্প বাস্তবায়নের মেয়াদ ধরা হয়েছে চলতি বছর থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত।

অগ্রাধিকারভিত্তিতে গুরুত্বপূর্ণ ‘পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প-৩’ শীর্ষক প্রকল্পের আওতায় ২৮০ এমপি বরাদ্দ পাবেন ৬ হাজার ৪৭৭ কোটি টাকা। ২০২০ সালের জুলাই থেকে ২০২৪ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর।

প্রকল্পটি বাস্তবায়নের মধ্য দিয়ে প্রত্যন্ত পল্লী অঞ্চলেও আধুনিক নগর সুবিধা সম্প্রসারিত হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। এমপিদের জন্য এটি তৃতীয় ধাপের বরাদ্দ। এর আগে ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠনের পর প্রত্যেক এমপি নিজ নির্বাচনী এলাকায় অবকাঠামো উন্নয়নে ১৫ কোটি টাকা করে বরাদ্দ পেয়েছিলেন। ব্যয় ধরা হয়েছিল ৪ হাজার ৯৯২ কোটি টাকা। এটি ২০১০ সালের মার্চ থেকে ২০১৬ সালে জুনে শেষ হয়। আওয়ামী লীগ টানা দ্বিতীয় মেয়াদে সরকার গঠন করলে এমপিরা আরো ২০ কোটি টাকা করে বরাদ্দ পান। এ সময় ৬ হাজার ৭৬ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছিল।

একনেক সভায় জামালপুর জেলা কারাগার পুনঃনির্মাণ, জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস উৎপাদন বৃদ্ধি,  মনু নদীর ভাঙন থেকে মৌলভীবাজার সদর ও কুলাউড়া উপজেলা রক্ষা প্রকল্প একনেক সভায় উপস্থাপন করা হবে। অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প ও বৃহত্তর পটুয়াখালী জেলার গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প দ্বিতীয় ধাপে একনেক সভায় উঠবে।

হাওর অঞ্চলে টেকসই পানি সরবরাহ, স্যানিটেশন ও হাইজিন ব্যবস্থার উন্নয়ন এবং চট্টগ্রাম অঞ্চলে গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক উন্নয়ন প্রকল্পও একনেক সভায় উঠবে। টেকেরহাট –গোপালগঞ্জ (হরিদাসপুর) -মোল্লাহাট মহাসড়ক মান উন্নয়ন প্রকল্প একনেক সভায় উপস্থাপন করা হবে। ঢাকা/হাসিবুল/রফিক