জাতীয়

লঞ্চের ভাড়া না বাড়ানোর দাবি যাত্রী কল্যাণ সমিতির

লঞ্চের ভাড়া বাড়ানোর উদ্যোগ বন্ধের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। বৃহস্পতিবার (২৫ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানান সংগঠনের মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী।

বিবৃতিতে বলা হয়, করোনায় আর্থিক সংকটে থাকা জনগণের ওপর বর্ধিত লঞ্চ ভাড়া চাপিয়ে দিলে তা হবে ‘মরার ওপর খাড়ার ঘা।’ দেশের ইতিহাসে দীর্ঘ ছুটিতে থাকা ও সীমিত আকারে জরুরি সেবাদানকারী অফিস খোলা রাখায় করোনায় কর্মহারিয়ে সাধারণ মানুষজন এখন এক ভয়াবহ আর্থিক সংকটে পতিত। 

মোজাম্মেল হক চৌধুরী বলেন, ‘কর্ম না থাকায় প্রতিদিন হাজার হাজার মানুষ রাজধানী ঢাকাসহ দেশের বিভাগীয় শহরগুলো থেকে গ্রামে ছুটছে। ইতোমধ্যে বাসের ভাড়া এক লাফে ৬০ শতাংশ বেড়ে যাওয়ায় গণপরিবহনগুলো চরম যাত্রী সংকটে পড়েছে। লঞ্চে এখনো স্বাস্থ্যবিধি না মেনে প্রায় প্রতিটি রুটে গাদাগাদি করে যাত্রী বহন অব্যাহত রয়েছে। পৃথিবীর ২০৫টি দেশ ও অঞ্চলে করোনার ভয়াল থাবায় বিপর্যস্ত হলেও কোন দেশে গণপরিবহনের ভাড়া বাড়ানো নজির নেই। আমাদের পাশের দেশ ভারতেও বাস-লঞ্চের ভাড়া বাড়ানোর জন্য মালিকদের পাতানো ফাঁদে পা না দিয়ে সে দেশের সরকার কঠোর অবস্থান নিয়েছে। তাই এসব দৃষ্টান্ত অনুসরণ করে স্বাস্থ্যবিধির অজুহাতে লঞ্চের ভাড়া বাড়ানোর পাঁয়তারা জরুরি ভিত্তিতে বন্ধের দাবি জানাই।’  একইসঙ্গে  লঞ্চ ও ফেরিঘাটে টোল-ইজারা বন্ধ রাখারও দাবি জানান তিনি।

 

ঢাকা/মামুন/এনই