জাতীয়

লক্ষণ-উপসর্গমুক্ত হলেও ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ

কোভিড-১৯ পজিটিভ হওয়ার পর ১৪ দিন আইসোলেশনে এবং লক্ষণ, উপসর্গমুক্ত হলেও ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

বৃহস্পতিবার (০২ জুলাই) মহাখালী থেকে নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, অনেকের কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে যাওয়ার পর কাজে ফিরতে অসুবিধা হচ্ছে। এক্ষেত্রে যে কেউ কোভিড-১৯ পজিটিভ হলে ১৪ দিন অবশ্যই আইসোলেশনে থাকবেন। লক্ষণ, উপসর্গমুক্ত হলে তিনি আরও ১৪ দিন কোয়ারেন্টাইনে থেকে স্বাভাবিক কাজে ফিরবেন। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ সময়টিকে ১০ দিন বলেছে। তবুও অতিরিক্ত সতর্কতা বিবেচনায় ১৪ দিন বলা হচ্ছে। ১৪ দিন কোয়ারেন্টাইনে থেকে তারা কাজে ফিরে যেতে পারবেন।

এক্ষেত্রে বিষয়টি বিবেচনায় নিয়ে নিয়োগকারী বা সংস্থা তাদের সহায়তা করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন নাসিমা সুলতানা। এজন‌্য আর কোনো পরীক্ষার দরকার হবে না বলেও জানান তিনি।

এদিকে দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরও ৩৮ জনের মৃত্যু হয়েছে। কোভিড-১৯ রোগে এ পর্যন্ত মারা গেছেন এক হাজার ৯২৬ জন। একই সময়ে ৪ হাজার ১৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১ লাখ ৫৩ হাজার ২৭৭ জনে। ঢাকা/মামুন/সাওন/জেডআর