জাতীয়

করোনাকালে ভূমিহীনদের দায়দায়িত্ব রাষ্ট্রকে নেওয়ার দাবি

করোনাকালে ভূমিহীনদের খাদ্য, চিকিৎসা ও কর্মসংস্থানের দায়দায়িত্ব রাষ্ট্রকে নেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ ভূমিহীন আন্দোলন নামের একটি সংগঠন।

রোববার (১২ জুলাই) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের উদ্যোগে এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের সাধারণ সম্পাদক শেখ নাসির উদ্দিন বলেন, করোনাভাইরাস মহামারির কারণে পৃথিবী আজ স্থবির। আমাদের দেশেও নিম্ন-মধ্যবিত্ত শ্রেণি চরম অর্থনৈতিক সংকটে পড়েছে। সবচেয়ে বেশি বিপদগ্রস্ত হয়ে পড়েছে দেশের কোটি কোটি ভূমিহীন মানুষ। তাদের দেখার কেউ নেই। কর্মসংস্থান হারিয়ে পরিবার পরিজন নিয়ে খেয়ে না খেয়ে তাদের দিন যাচ্ছে।  অসুস্থরা অর্থাভাবে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

তিনি সরকারের উদ্দেশে বলেন, ভূমিহীনরাও বাংলাদেশের নাগরিক। তাদের শ্রম-ঘামে এ দেশের অর্থনীতি সচল থাকে। তাই বিপদের সময় অবশ্যই রাষ্ট্রকে তাদের পাশে দাঁড়াতে হবে। ভূমিহীনদের খাদ্য, চিকিৎসা, বাসস্থান ও কর্মসংস্থানের দায়-দায়িত্ব রাষ্ট্রকে নিতে হবে।

এ সময় বাংলাদেশ ভূমিহীন আন্দোলন ময়মনসিংহ জেলার সাধারণ সম্পাদক মো. খালেদুজ্জামান পারভেজ বুলবুল ও বগুড়া জেলার সাধারণ সম্পাদক শিপন আহম্মেদসহ সব ভূমিহীন নেতাদের হয়রানি-নির্যাতন বন্ধ, বিভিন্ন জেলার ভূমিহীনদের নামে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার, স্বাস্থ্যখাতের দুর্নীতির সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনা, করোনাভাইরাসের কারণে কর্মহীন হয়ে পড়া গার্মেন্টস শিল্পসহ বিভিন্ন শিল্প-কারখানার শ্রমিকদের জন্য রেশন ব্যবস্থা চালু করার দাবি জানানো হয়।

মানববন্ধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের প্রধান উপদেষ্টা ইকবাল আমিন, স্বাধীনতা পার্টির সাধারণ সম্পাদক এ. এম. ফয়েজ, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি রফিকুল ইসলাম পথিক, বিপ্লবী শ্রমিক ফেডারেশনের সভাপতি অরবিন্দু বেপারী বিন্দু, সবুজ আন্দোলনের চেয়ারম্যান বাপ্পি সরদার, জাতীয় গার্মেন্টস সংহতির কেন্দ্রীয় সভাপতি রুহুল আমিন, বাংলাদেশ ভূমিহীন আন্দোলন গাজীপুর জেলার সাধারণ সম্পাদক ডা. নাসির উদ্দিন, গাজীপুর জেলার যুগ্ম সাধারণ সম্পাদক হাবিবুল্লাহ হাবিব প্রমুখ।

   

ঢাকা/ হাসিবুল/জেডআর