জাতীয়

‘সোনার বাংলা বিনির্মাণে পর্যটন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে’

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে হলে দেশের সব সেক্টরের উন্নয়নের পাশাপাশি পর্যটন শিল্পের উন্নয়ন নিশ্চিত করতে হবে।

বৃহস্পতিবার (১৬ জুলাই) বাংলাদেশ ট্যুরিজম বোর্ড বগুড়া জেলার সঙ্গে আয়োজিত অনলাইন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, একটি দেশ পর্যটনে উন্নত হওয়ার জন্য যা যা পূর্বশর্ত প্রয়োজন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে বর্তমানে বাংলাদেশে তার সব উপাদান বিদ্যমান।  পর্যটকদের সুবিধার জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্ব ও তত্ত্বাবধানে পদ্মাসেতু, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তৃতীয় টার্মিনাল, মেট্রোরেল, কক্সবাজার পর্যন্ত রেললাইন নির্মাণ, আঞ্চলিক এভিয়েশন হাবে রূপান্তরের লক্ষ্যে কক্সবাজার ও সৈয়দপুরে বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে পরিণত করাসহ বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবে রূপ নিচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, কোভিড-১৯ পরবর্তী সময়ে মানুষের কর্মসংস্থান সৃষ্টিতে পর্যটন বিরাট ভূমিকা রাখবে।  জনগণকে পর্যটনে সম্পৃক্ত করলে তা এখাতের উন্নয়নের পাশাপাশি তাদের জীবন-জীবিকার অন্যতম উপায় হবে। প্রান্তিক পর্যায়ের সব মানুষের অংশগ্রহণ নিশ্চিত করা ছাড়া পর্যটন কখনোই সত্যিকার অর্থে বিকশিত করা সম্ভব নয়।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরিচালক আবু তাহের মোহাম্মদ জাবেরের সঞ্চালনায় ও বগুড়ার জেলা প্রশাসক মো. জিয়াউল হকের সভাপতিত্বে কর্মশালায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ, বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মী, বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তা ও পর্যটনের সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন সেক্টরের অংশীজন।

   

ঢাকা/ আসাদ/জেডআর