জাতীয়

জাতীয় শোক দিবসে ইসলামিক ফাউন্ডেশনের কর্মসূচি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সারা দেশে মসজিদে কোরআন খতম, দোয়া মোনাজাত ও ফ্রি চিকিৎসাসহ ব্যাপক কর্মসূচি নিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

কর্মসূচির মধ্যে রয়েছে- শুক্রবার বাদ জুমা (১৪ আগস্ট) এবং শনিবার বাদ জোহর  (১৫ আগস্ট) দেশের সব মসজিদে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি অনুসরণ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের সদস্যদের রূহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) প্রতিষ্ঠানটির মহাপরিচালক আনিস মাহুমদ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৫ আগস্ট সকালে বায়তুল মোকাররম জাতীয় মসজিদ, ঢাকার বনানী কবরস্থান, চট্টগ্রামের আন্দরকিল্লা শাহী জামে মসজিদ ও জমিয়তুল ফালাহ মসজিদ এবং রাজশাহীর হেতেম খাঁ মসজিদে সামাজিক দূরত্ব বজায় রেখে কোরআন খতম ও দোয়া মাহফিল হবে।  একইদিন সকালে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিস্থলে স্বাস্থ্যবিধি অনুসরণ করে কোরআন খতম ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

১৫ আগস্ট দিনব্যাপী ইসলামিক ফাউন্ডেশনের আগারগাঁওয়ে প্রধান কার্যালয়, বায়তুল মোকাররম ডায়াগনস্টিক সেন্টার ও ইসলামিক মিশনের সব কেন্দ্রে ফ্রি চিকিৎসা সেবা দেওয়া হবে।

এছাড়া ইসলামিক ফাউন্ডেশনের সব উপজেলা কার্যালয় ও ৫০টি ইসলামিক মিশন কেন্দ্র এবং ১৮ আগস্ট বিভাগীয়-জেলা কার্যালয় ও ৭টি ইমাম প্রশিক্ষণ একাডেমিতে আলোচনা সভা, কোরআন খতম ও দোয়া মাহফিল হবে।

১৯ আগস্ট বুধবার সকাল ১১টায় করোনা পরিস্থিতির কারণে জুম অ্যাপস এর মাধ্যমে ‘জাতির পিতা বঙ্গবন্ধুর জীবন ও কর্ম’ শিরোনামে আলোচনা সভা হবে।

আলিয়া মাদ্রাসা, কওমি মাদ্রাসা, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ১৬ আগস্ট হতে অনলাইনে জুম অ্যাপস এর মাধ্যমে ক্বেরাত, ৭ মার্চের ভাষণের অনুকৃতি ও উপস্থিত বক্তৃতা বিষয়ে বিভাগভিত্তিক প্রতিযোগিতা এবং বিভাগীয় পর্যায়ে প্রথম স্থান অধিকারীদের নিয়ে কেন্দ্রীয় প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।