জাতীয়

ন্যায্য ভাড়ায় হয়রানিমুক্ত যাতায়াতের অধিকার নিশ্চিতের দাবি

ন্যায্য ভাড়ায় হয়রানি ও দুর্ঘটনামুক্ত যাতায়াতের অধিকার নিশ্চিত করার দাবি জানিয়েছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, বিশিষ্ট অর্থনীতিবিদ ড. হোসেন জিল্লুর রহমান।

রোববার (১৩ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি আয়োজিত যাত্রী অধিকার দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

হোসেন জিল্লুর রহমান বলেন, দেশকে এগিয়ে নিতে হলে প্রতিটি নাগরিকের ন্যায্য ভাড়ায় হয়রানি ও দুর্ঘটনামুক্ত যাতায়াতের অধিকার সুনিশ্চিত করা জরুরি। এক্ষেত্রে গণপরিবহনগুলোতে যাতায়াতের পরিবেশ উন্নত করার পাশাপাশি সামগ্রিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, যাত্রী অধিকার প্রতিষ্ঠিত হলে পরিবহনের সামগ্রিক চিত্র পাল্টে যাবে। মালিকেরাও লাভবান হবেন। ফলে মানবিক গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলা সম্ভব হবে। তাই যাত্রী অধিকার দিবস শুধুমাত্র যাত্রীদের স্বার্থ নয় বরং মালিক-শ্রমিক সবার স্বার্থ নিয়ে কথা বলবে।

জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ড.মিজানুর রহমান পরিবহন সেক্টরের অনিয়ম, দুর্নীতি ও হয়রানির নারকীয় পরিবেশ থেকে উত্তোরণে প্রতিবছর যাত্রী অধিকার দিবস পালনের গুরুত্বারোপ করেন। তিনি বলেন, সংবিধানের ০৭ অনুচ্ছেদে প্রজাতন্ত্রের সব ক্ষমতার মালিক জনগণ। সেই হিসেবে জনগণ যখন পরিবহনের যাত্রী হয় তখন ন্যায্য ভাড়ায় হয়রানি ও দুর্ঘটনামুক্ত যাতায়াত করার রাষ্ট্রকে নিশ্চিত করতে হবে।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, গণপরিবহনে বিশৃঙ্খলা, অরাজকতা, ভাড়া নৈরাজ্য ও সড়ক নিরাপত্তায় আমাদের ধারাবাহিক কার্যক্রমের ফলে সরকারের সর্বোচ্চ মহল থেকেও নির্দেশনা এসেছে। কিন্তু একটি স্বার্থান্বেষী মহলের অপতৎপরতায় যাত্রী স্বার্থ বার বার ভুলুণ্ঠিত হচ্ছে। সড়কে মৃত্যুর মিছিল থামছেই না।  

অ্যাসোসিয়েশন অব বাস কোম্পানিজ এর প্রেসিডেন্ট খন্দকার রফিকুল হোসেন কাজল, হাবিবুল্লাহ বাহার বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যাপক হুমায়ুন কবির মোড়ল, বাংলাদেশ এডিটরস ফোরামের সভাপতি মিজানুর রহমান চৌধুরী, যাত্রী কল্যাণ সমিতির যুগ্ম মহাসচিব এম মনিরুল হক, নিরাপদ সড়ক আন্দোলনের যুগ্ম আহবায়ক আবদুল্লাহ মেহেদী প্রমুখ আলোচনা সভায় উপস্থিত ছিলেন।