জাতীয়

বিদেশে অবস্থানরত বাংলাদেশিদেরও প্রশিক্ষণ দেবে সরকার

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, ‘দক্ষ কর্মী তৈরির লক্ষ্যে বিদেশে অবস্থানরত বাংলাদেশিদেরও প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার। প্রাথমিকভাবে গ্রিসে প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে। শিগগিরই বাহরাইন ও সৌদি আরবে প্রশিক্ষণ দেওয়া হবে।’

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) বিকেলে গ্রিসে বসবাসরত বাংলাদেশিদের জন‌্য রন্ধনশৈলীবিষয়ক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

গ্রিসে বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব‌্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

সচিব বলেন, ‘দক্ষ কর্মী তৈরিতে প্রশিক্ষণের বিকল্প নেই। প্রশিক্ষণ হতে যবে যথাযথ ও বাস্তবসম্মত, যাতে প্রশিক্ষণের সঙ্গে কর্মসংস্থান নিবিড়ভাবে যুক্ত থাকে। যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে শ্রমবাজারের চাহিদা পূরণ করা সম্ভব হবে।’

গ্রিসে বাংলাদেশ দূতাবাসের শ্রম কল্যাণ উইংয়ের কাউন্সেলর ড. সৈয়দা ফারহানা নূর চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নাসরীন জাহান, আইইকে ডেল্টার প্রেসিডেন্ট এবং ব্যবস্থাপনা পরিচালক আলেকজান্দ্রা কারানতালি এবং দূতাবাসের কাউন্সেলর (রাজনৈতিক) মো. খালেদ।