জাতীয়

২ বছরে ছয় শতাধিক বাল্যবিয়ে বন্ধ করেছেন দোলা

মাত্র দুই বছরে বাংলাদেশি কিশোরী দোলা আক্তার রেবা ও তার সহকর্মীরা মিলে ছয় শতাধিক বাল্যবিয়ে বন্ধ করেছেন। গত বছর জেনেভায় বাল্যবিয়ে বন্ধে শিশুদের ভূমিকা নিয়ে ওয়ার্ল্ড ভিশন গ্লোবাল আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছিলেন তিনি।

অস্ট্রেলিয়ার এসবিএস নিউজকে দেওয়া সাক্ষাৎকারে দোলা জানান, তার বয়স যখন মাত্র ১২ বছর তখন আশপাশের ঘটকরা তার মায়ের কাছে বিয়ের প্রস্তাব নিয়ে আসতেন। তার মায়েরও মাত্র ১৩ বছর বয়সে বিয়ে হয়েছিল আট বছরের বড় একজনের সঙ্গে। মায়ের কাছে তার ছেলেবেলার গল্পগুলো জানতে চেয়েছিলেন দোলা। কিন্তু অল্পবয়সে সংসারের দায়িত্ব কাঁধে নেওয়ায় ছেলেবেলার কোনো স্মৃতি মনে নেই বলে দোলাকে জানিয়েছিলেন মা। 

দোলার বয়স যখন মাত্র ১০ বছর তখন তিনি ওয়ার্ল্ড ভিশনে যোগ দিয়েছিলেন। এখানে তিনি বেশকিছু প্রশিক্ষণ নিয়েছেন। তার বয়স এখন ১৬ বছর। শিশু অধিকার নিয়ে কাজ করা আইনজীবীদের সঙ্গে কাজ করছেন তিনি। অল্প বয়সে সন্তানদের বিয়ে দিলে কী কী সমস্যা হতে পারে সে বিষয়ে বাবা-মায়েদের জানান দোলা ও তার সহকর্মীরা।

২০১৯ সালে জেনেভায় জাতিসংঘে ওয়ার্ল্ড ভিশন গ্লোবাল আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিয়েছিলেন দোলা। সেখানে বাল্যবিয়ে বন্ধে তিনি তার সফলতার গল্প শুনিয়েছেন।