জাতীয়

‘অপরিচ্ছন্ন নগরীর অপবাদ শিগগিরই দূর হবে’

ঢাকাসহ দেশের সব নগরীকে নোংরা ও অপরিষ্কার-অপরিচ্ছন্ন বলে যে অপবাদ দেওয়া হয়, তা শিগগিরই দূর করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বুধবার (৩০ সেপ্টেম্বর) রাজধানীর গুলশান-২ এ বিচারপতি সাহাবুদ্দীন আহমদ পার্কে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় আয়োজিত সব সিটি কর্পোরেশনের জন্য ‘রোড সুইপার ট্রাক’ বিতরণ অনুষ্ঠানে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, আমরা গত বছরের অভিজ্ঞতা কাজে লাগিয়ে এবছর ঢাকাকে মশামুক্ত রাখতে সক্ষম হয়েছি। এই নগরীকে অপরিষ্কার-অপরিচ্ছন্ন বলে অপবাদ দেওয়া হয়। জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তারাসহ সংশ্লিষ্ট সবাই দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে কাজ করলে এ অপবাদ থেকেও আমরা মুক্তি পাবো। 

তিনি বলেন, ঢাকা শহরকে যদি আমরা পরিকল্পনা অনুযায়ী সাজাতে পারি, পরিষ্কার-পরিচ্ছন্ন করে দৃষ্টিনন্দনভাবে গড়ে তুলতে পারি, তাহলে দেশের মানুষকে সৌন্দর্য উপভোগ করার জন্য আর বিদেশে যেতে হবে না।

তিনি আরও বলেন, হাতিরঝিল থেকে উত্তরা পর্যন্ত ওয়াটার ট্রান্সপোর্ট চালু এবং দুইপাশে সাধারণ মানুষের চলাচল করার ব্যবস্থা করা হবে। এলক্ষ্যে একটি প্রকল্প নেওয়া হয়েছে।

যারা ঢাকা শহরের আশপাশে নদ-নদী, খাল এবং পার্ক ও ফুটপাতসহ অবৈধভাবে সরকারি সম্পত্তি দখল করে আছেন তাদের দ্রুত ছেড়ে দিতে হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, সরকারি জায়গা অবৈধভাবে দখল করে রাখার অধিকার কারও নেই।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মো. জাহাঙ্গীর আলম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এছাড়া স্থানীয় সরকার বিভাগ, ঢাকা দুই সিটি কর্পোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তা, ওয়ার্ড কাউন্সিলররা উপস্থিত ছিলেন।