জাতীয়

শুদ্ধাচার পুরস্কার পেলেন রেলওয়ের মিয়া জাহান

শুদ্ধাচার পুরস্কার পেয়েছেন বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মো. মিয়া জাহান। জাতীয় শুদ্ধাচার কৌশল অনুসরণ করে কর্মক্ষেত্রে দ্রুততার সঙ্গে ও সহজে সেবা দেওয়ার স্বীকৃতি হিসেবে তাকে এ পুরস্কার দেওয়া হয়েছে।

রোববার (৪ অক্টোবর) মো. মিয়া জাহানের হাতে ‘শুদ্ধাচার পুরস্কার- ২০২০’ এর সম্মাননা স্মারক ও সনদপত্র তুলে দেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। এ সময় সেখানে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা।

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের শুদ্ধাচার চর্চায় উৎসাহ দেওয়ার লক্ষ্যে ‘শুদ্ধাচার পুরস্কার প্রদান নীতিমালা, ২০১৭’ প্রণয়ন করে মন্ত্রিপরিষদ বিভাগ।

শুদ্ধাচার পুরস্কার হিসেবে বিজয়ীকে সনদপত্র ও এক মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ দেওয়া হয়।

শুদ্ধাচার পুরস্কারের জন্য নির্বাচিত কিছু গুরুত্বপূর্ণ গুণ হচ্ছে—পেশাগত জ্ঞান ও দক্ষতা, সততার নিদর্শন, নির্ভরযোগ্যতা ও কর্তব্যনিষ্ঠা, শৃঙ্খলাবোধ, সহকর্মীদের সঙ্গে আচরণ, সেবাগ্রহীতার সঙ্গে আচরণ, প্রতিষ্ঠানের বিধিবিধানের প্রতি শ্রদ্ধা, সমন্বয় ও নেতৃত্ব দেওয়ার ক্ষমতা, তথ্যপ্রযুক্তি ব্যবহারে পারদর্শিতা, পেশাগত স্বাস্থ্য ও পরিবেশবিষয়ক সচেতনতা, উদ্ভাবনী চর্চার সক্ষমতা, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নে তৎপরতা, সোশ্যাল মিডিয়া ব্যবহার, উপস্থাপন দক্ষতা, ই-ফাইল ব্যবহারে আগ্রহ এবং অভিযোগ প্রতিকারে সহযোগিতা।