জাতীয়

জাতীয় ইঁদুর নিধন অভিযান শুরু বুধবার

মাসব্যাপী ‘জাতীয় ইঁদুর নিধন অভিযান-২০২০’ শুরু হচ্ছে বুধবার (০৭ অক্টোবর)। দেশব্যাপী এ অভিযান চলবে আগামী ৬ নভেম্বর পর্যন্ত। 

বুধবার অভিযান কর্মসূচির ভার্চুয়াল উদ্বোধন করবেন কৃষি সচিব মো. নাসিরুজ্জামান। এবারের ইঁদুর নিধন অভিযানের প্রতিপাদ্য- ‘সমন্বিত ইঁদুর নিধন সুফল পাবে জনগণ’।

এদিন বেলা ১১টায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) মহাপরিচালক ড. মো. আবদুল মুঈদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো.হাসানুজ্জামান কল্লোল। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন ডিএই’র উদ্ভিদ সরক্ষণ উইংয়ের পরিচালক কৃষিবিদ এজেডএম ছাব্বির ইবনে জাহান, মূল প্রবন্ধ উপস্থাপন করবেন কৃষিবিদ হাবিবুর রহমান।

অনুষ্ঠানে উপজেলা কৃষি কর্মকর্তাদের পক্ষে রংপুর জেলার মিঠাপুকরের কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. আনোয়ার হোসেন, উপ-পরিচালকদের পক্ষে টাঙ্গাইলের মো.আহসানুল বাসার, অতিরিক্ত পরিচালকদের পক্ষে ফরিদপুরের মো. রিফাতুল হোসাইন, পরিচালকদের পক্ষে সরেজমিন উইংয়ের কৃষিবিদ মো. আসাদুল্লাহ।

দিবসটি পালন উপলক্ষে এরইমধ্যে বিভাগটি দেশের বিভিন্ন এলাকা থেকে ৬১৫ জন ইঁদুর শিকারীর একটি তালিকা প্রণয়ন করেছে। এদের মাধ্যমে কৃষকদের ইঁদুর নিধনের প্রশিক্ষণ দেওয়া হবে। এরইমধ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে ১৫ দফা নির্দেশনা জারি করা হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, প্রতি বছর ইঁদুরের পেটে যাচ্ছে প্রায় ৭০০ কোটি টাকার ধান এবং অন্যান্য কৃষিজাত পণ্য। বাংলাদেশে ইঁদুর ৫০-৫৪ লাখ মানুষের এক বছরের খাবার নষ্ট করে। ইঁদুরের হাত থেকে এই বিপুল অংকের কৃষিজাত পণ্য রক্ষায় ৬১৫ জন ইঁদুর শিকারীর একটি তালিকা করেছে। এদের মাধ্যমে দেশের যেসব এলাকায় ফসলের মৌসুমে ইঁদুরের প্রাদুর্ভাব দেখা দেয় সেসব এলাকার কৃষকদের প্রশিক্ষণ দিয়ে কৃষিজাত পণ্য ধ্বংস প্রতিরোধ করা হবে।