জাতীয়

করোনা মোকাবিলায় মসজিদে প্রচারের আহ্বান

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় স্বাস্থ্যবিধি সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মসজিদে ও জুমার খুতবায় ব্যাপক প্রচারের জন্য দেশের সব মসজিদের পরিচালনা কমিটি, ইমাম, খতিব, ইসলামিক ফাউন্ডেশনের মাঠ পর্যায়ের কর্মকর্তা, শিক্ষকসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

বুধবার (২১ অক্টোবর) বিকেলে ইসলামিক ফাউন্ডেশনের সহকারী জনসংযোগ কর্মকর্তা শায়লা শারমীন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নামাজের আগে-পরে, মসজিদের মাইকে এবং জুমার খুতবায় করোনার সংক্রমণ থেকে রক্ষায় মুসল্লিদের স্বাস্থ্যবিধি বিষয়ে সচেতন করতে প্রচার চালাতে হবে।

যেসব স্বাস্থ্যবিধির বিষয়ে প্রচারের জন্য বলা হয়েছে, সেসব হলো— ১) করোনা মহামারি থেকে সুরক্ষার জন্য বেশি বেশি দোয়া ও ইস্তিগফার পড়ুন। ২) মসজিদে আসা মুসল্লিগণ মাস্ক ব্যবহার করুন। ৩) ঘরের বাইরে গেলে অবশ্যই মাস্ক পরিধান করুন। ৪) কিছুক্ষণ পরপর সাবান ও পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে দুই হাত ভালোভাবে পরিষ্কার করুন। ৫) ভিড় বা জনসমাগম এড়িয়ে চলুন এবং সব কাজে পারস্পরিক দূরত্ব বজায় রাখুন। ৬) হাঁচি-কাশির সময় টিস্যু অথবা কাপড় ব্যবহার করুন বা বাহুর ভাজে নাক-মুখ ঢেকে রাখুন। ৭) নাক, মুখ ও চোখ অপরিষ্কার হাত দিয়ে স্পর্শ করা থেকে বিরত থাকুন। ৮) অসুস্থ ব্যক্তিরা বাড়ির বাইরে অবস্থান বা চলাফেরা এবং মসজিদে আসা থেকে বিরত থাকুন। ৯) করোনাভাইরাসের উপসর্গ দেখা দিলে চিকিৎসকের শরণাপন্ন হোন। ১০) করোনা পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত করমর্দন ও কোলাকুলি থেকে বিরত থাকুন।