জাতীয়

ভুটানের সঙ্গে শিগগিরই অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি

ভুটানের সঙ্গে শিগগিরই অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে বাংলাদেশ। এটি হবে বাংলাদেশের সঙ্গে কোনো দেশের প্রথম অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি।

ভুটানের নবনিযুক্ত রাষ্ট্রদূত রিনচেন কুয়েন্টসিল বুধবার (২৮ অক্টোবর) ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন।

এসময় পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ ও ভুটানের মধ্যে বাণিজ্য বৃদ্ধিসহ অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন। ভুটানের সঙ্গে বাংলাদেশের শিগগিরই অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি স্বাক্ষর হবে বলে উভয় পক্ষ আশাবাদ ব্যক্ত করেন।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

দু’দেশের মধ্যে সড়ক যোগাযোগ চালুর বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন। বাংলাদেশের তথ্য প্রযুক্তিতে দক্ষ ব্যক্তিরা ভুটানকে সহযোগিতা করতে পারবে বলে তিনি উল্লেখ করেন। করোনা মোকাবিলায় উভয় দেশ একসঙ্গে কাজ করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন ড. মোমেন।

এসময় ড. মোমেন বাংলাদেশকে প্রথম স্বীকৃতি দেওয়ার জন্য ভুটানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। ভুটান বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার ৫০ বছর পূর্তি উপলক্ষে দু’দেশের যৌথ অনুষ্ঠানের আয়োজনের বিষয়কেও পররাষ্ট্রমন্ত্রী স্বাগত জানান।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন, ভুটানের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে লেখাপড়া করায় আমরা গর্ববোধ করি। বর্তমানে বাংলাদেশের সরকারি মেডিক্যাল কলেজে গত ৫ বছর ধরে প্রতিবছর ভুটানের ১৫ জন ছাত্র-ছাত্রী লেখাপড়া করার সুযোগ পাচ্ছে। এছাড়াও বেসরকারি মেডিক্যাল কলেজে ভুটানের অনেক ছাত্র-ছাত্রী লেখাপড়া করছে।

ড. মোমেন বলেন, বাংলাদেশের বেসরকারি মেডিক্যাল কলেজের শিক্ষা ব্যবস্থাও উন্নতমানের।