জাতীয়

নদীর তীর সংরক্ষণ-পুনঃখনন প্রকল্পের কাজ শেষ করার সুপারিশ 

রংপুর জেলার মিঠাপুকুর, পীরগাছা ও রংপুর সদর উপজেলায় যমুনেশ্বরী, ঘাঘট ও করতোয়া নদীর তীর সংরক্ষণ ও নদী পুনঃখনন প্রকল্পের কাজ দ্রুত শেষ করার সুপারিশ করেছে কমিটি।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৩তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেন এতে সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য ও পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, সামশুল হক চৌধুরী, মো. ফরিদুল হক খান, নুরুন্নবী চৌধুরী এবং সালমা চৌধুরী উপস্থিত ছিলেন।

বৈঠকে চট্টগ্রাম জেলার ‘লোহাগড়া ও সাতকানিয়া উপজেলায় সাঙ্গু এবং ডলু নদীর তীর সংরক্ষণ’ প্রকল্পের অগ্রগতি নিয়েও আলোচনা হয়। 

বৈঠকে ‘পানি আইই’ অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে প্রয়োজনে আরও একাধিক মিটিং করে পানি সংরক্ষণসহ আরও প্রয়োজনীয় পদক্ষেপ দ্রুত নিতে বলা হয়। এছাড়া ‘পানি কমিটি’ গঠন ও যে এলাকায় কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে সে এলাকার সংসদ সদস্যকে অবহিত করে, কমিটির উপদেষ্টার সুবিধাজনক সময়ে মিটিং করার সময় নির্ধারণ করার সুপারিশ করা হয়।

বৈঠকে পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।