জাতীয়

‘মেরিটাইম অ্যান্ড রিভারাইন ইনসাইট বাংলাদেশ’ গ্রন্থের মোড়ক উন্মোচন

নৌপরিবহন অধিদপ্তরের সাবেক মহাপরিচালক কমোডর সৈয়দ আরিফুল ইসলামের লেখা ‘মেরিটাইম অ্যান্ড রিভারাইন ইনসাইট বাংলাদেশ’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। 

শনিবার (৫ ডিসেম্বর) বিকেলে রাজধানীর বনানীতে একটি হোটেলে গ্রন্থটির মোড়ক উন্মোচন করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর রিয়ার অ্যাডমিরাল এম খালেদ ইকবাল। এছাড়া নটিক্যাল ইনস্টিটিউট বাংলাদেশ ব্রাঞ্চের চেয়ারম্যান ক্যাপ্টেন ইনতেখহাব আহমেদ চৌধুরীসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন। নৌপরিবহন মন্ত্রণালয়ের কর্মকর্তা, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক এবং অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

নৌপরিবহন সংক্রান্ত অন্যান্য সংস্থার কর্মকর্তা এবং অন্যান্য নৌসেক্টরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, বইটিতে মোট ১৫টি বিষয় অন্তর্ভুক্ত আছে।  এসব বিষয় নিতান্তই প্রফেশনাল এবং মেরিটাইম সেফটি অ্যাডমিনিস্ট্রেশনের দৈনন্দিন কাজ পরিচালনার বিষয় সন্নিবেশিত হয়েছে।  যেমন ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক, পোর্ট স্টেট কন্ট্রোল, ফ্ল্যাগ স্টেট কন্ট্রোলসহ আইএমও কর্তৃক প্রণীত যেসব কনভেনশন বাংলাদেশ অনুসমর্থন করেছে, সেসব বিষয় সন্নিবেশিত হয়েছে। অপরদিকে পোর্ট অ্যান্ড শিপিং ম্যানেজমেন্ট বিষয়ও সংক্ষিপ্তভাবে উপস্থাপন করা হয়েছে।  এছাড়া অভ্যন্তরীণ নৌযান চলাচলের বিষয়ে প্রশিক্ষণের গুরুত্বপূর্ণ বিষয়ও স্থান পেয়েছে। 

কমোডর সৈয়দ আরিফুল ইসলাম ২০১৭ সালের জানুয়ারি থেকে ২০২০ আগস্ট মাস পর্যন্ত নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক হিসাবে কর্মরত ছিলেন। তিনি অধিদপ্তরে কর্মরত থাকাকালীন Maritime and Riverine Insight Bangladesh শিরোনামে বইটি লিখেন এবং নটিক্যাল ইনস্টিটিউট, বাংলাদেশ ব্রাঞ্চ বইটি প্রকাশনা করে।