জাতীয়

চরভৈরবীতে ৭ কিলোমিটার সংরক্ষণ বাঁধ নির্মাণের সুপারিশ 

চাঁদপুরে চরভৈরবী এলাকায় বর্ষার আগেই ৭ কিলোমিটার সংরক্ষণ বাঁধ নির্মাণের সুপারিশ করা হয়েছে। 

রোববার (১৩ ডিসেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৪তম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেন এতে সভাপতিত্ব করেন।

কমিটির সদস্য ও পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, এ কে এম এনামুল হক শামীম, মো. আফজাল হোসেন, সামশুল হক চৌধুরী, মো. ফরিদুল হক খান ও সালমা চৌধুরী সেখানে  উপস্থিত ছিলেন।

বৈঠকে কক্সবাজার জেলার টেকনাফের শাহপরীর দ্বীপের পোল্ডার নং-৬৮ এর বাঁধ পুনঃনির্মাণ ও প্রতিরক্ষা কাজ বাস্তবায়ন প্রকল্পের কাজের মান ও অগ্রগতি সরেজমিনে পরিদর্শন প্রতিবেদন উপস্থাপন করা হয়।  ডিপিপিতে বাঁধের সমুদ্রের লবণাক্ততা ও ঢেউয়ের তীব্রতা সহনীয় ব্লকের মান/শক্তিমাত্রা অন্তত ১৪ ও ১৮ নিউটন/বর্গ-মিমি নির্ধারণ করা এবং প্রকল্প-বাস্তবায়নকারী প্রতিষ্ঠানকে তথা ঠিকাদারি প্রতিষ্ঠানকে প্রকল্প নিজে বাস্তবায়ন করার ও এসব প্রকল্পের মূলকাজ সাব-কন্ট্রাক্টে না-দেওয়ার সুপারিশ করা হয়।

ব্লু-গোল্ড প্রোগ্রাম (বাপাউবো কম্পোনেন্ট) (১ম সংশোধিত) (আন্তঃখাত সমন্বয়) শীর্ষক প্রকল্পের অগ্রগতি সম্পর্কিত প্রতিবেদন বৈঠকে উপস্থাপন করা হয়।

এ সময় পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।