জাতীয়

আরও তাপমাত্রা বাড়ার আশঙ্কা 

শীতের দিনেও মানুষের শরীর থেকে ঝরছে ঘাম। শীতের অনুভব নেই গত দুই তিনদিন ধরে। আর এই ধারাবাহিকতা থাকবে আগামী ১২ তারিখ পর্যন্ত এমন আশঙ্কা করেছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর বলছে আগামী এক সপ্তাহ পর্যন্ত দেশে দিন এবং রাতের তাপমাত্রা আরও কিছুটা বাড়বে। তবে এক সপ্তাহ পরে আসতে পারে শৈত্যপ্রবাহ।

বুধবার (৬ জানুয়ারি) আবহাওয়া অধিদপ্তরের দেওয়া সর্বশেষ পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম জানান, প্রতিবছর শীতের মধ্যে মাঝে মধ্যে বৃষ্টি হয়ে থাকে কিন্তু এবার তেমন কোনো সম্ভাবনা দেখছি না। তাই তাপমাত্রা বেড়েছে। এছাড়া রংপুর অঞ্চলে হালকা মেঘ দেখা যাচ্ছে, সেখানে হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে বৃষ্টি না হওয়ার সম্ভাবনাই বেশি।

আবহাওয়াবিদ আরও  জানান, আগামী ৬ থেকে ৭ দিন এমন করে তাপমাত্রা বাড়তে পারে। আগামী সপ্তাহের শেষের দিকে ১২ জানুয়ারির পর থেকে দু-এক জায়গায় বিশেষ করে উত্তরাঞ্চল থেকে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। এক সপ্তাহের পর থেকে তাপমাত্রা কমে শৈত্যপ্রবাহ শুরু হবে।

এদিকে, আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে নওগাঁর বদলগাছীতে ১১ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ৩ থেকে বেড়ে হয়েছে ১৫ দশমিক ৫ ডিগ্রি।

বুধবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। রংপুর বিভাগের দু-এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এ সময় সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানায় আবহাওয়া অধিদপ্তর।