জাতীয়

বাংলাদেশে অপার সম্ভাবনাময় খাত পর্যটন: মোস্তাফা জব্বার

বাংলাদেশের পর্যটন খাতকে অপার সম্ভাবনাময় বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, বাংলাদেশের অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য্য, এখানকার মানুষের অতিথি পরায়ণতা কাজে লাগাতে পারলে দেশের অর্থনৈতিক বিকাশে পর্যটন খাত অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রাখবে। 

শনিবার (৬ ফেব্রুয়ারি )ঢাকায় ওয়েবিনারে অ্যাসোসিয়েশন অব ট্যুরিস্ট অপারেটর বাংলাদেশ (টোয়াব) আয়োজিত ট্যুরিজম বিকাশে ডিজিটাল প্রযুক্তিবিষয়ক কর্মশালায় এসব কথা বলেন মন্ত্রী। 

দেশের বিকাশমান পর্যটন শিল্পকে একটি শক্তিশালী খাত হিসেবে গড়ে তুলতে সরকারের গৃহীত উদ্যোগের পাশাপাশি ট্যুর অপারেটরদের যথাযথ কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

পর্যটকদের জন্য ওয়াইফাই নেটওয়ার্ক নিশ্চিতের পাশাপাশি মার্কেটিং ও গ্রুপ ট্র্যাকিংসহ বিভিন্ন বিষয়ে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের প্রয়োজনীয়তা তুলে ধরে মন্ত্রী বলেন, পর্যটকদের জন্য আধুনিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতে পারলে দেশি-বিদেশি পর্যটকদের ব্যাপক আগ্রহ তৈরি হবে। 

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দেশের পর্যটন শিল্প এক নতুন মাত্রায় রূপ নিয়েছে। দেশে কক্সবাজারের সাবরাংয়ে পর্যটকদের জন্য বিশেষ পর্যটন জোন প্রতিষ্ঠা করা হচ্ছে।

একসময় দেশে পর্যটকরা সীমিত এলাকায় পর্যটনে আগ্রহী ছিল। কিন্তু সেই ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন সূচিত হয়েছে। ভ্রমণপিপাসু মানুষদের এখন টাঙ্গুয়ার হাওর, সুন্দরবন, প্রত্নতাত্বিক নিদর্শন বা দেশের প্রাকৃতিক সৌন্দর্য্যের জায়গায় ব্যাপক আগ্রহ বেড়েছে।

তিনি বলেন, পর্যটন খাতে বিনিয়োগ বাড়াতে টোয়াবকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। পর্যটন খাতের জন্য দক্ষ মানবসম্পদ তৈরি এবং অবকাঠামো গড়ে তোলার পর ডিজিটাল প্রযুক্তির সুযোগ কীভাবে এই খাতের বিকাশে কাজে লাগানো যায় সেই বিষয়টি নিয়ে কাজ করতে হবে।

টোয়াব সভাপতি মো. রাফিউজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান রাম চন্দ্র দেব এবং বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সিইও জাভেদ আহমেদ বক্তৃতা করেন।