জাতীয়

নিজ দেশে প্রত‌্যাবাসনই রোহিঙ্গা সমস‌্যার একমাত্র সমাধান: তুর্কি রাষ্ট্রদূত

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা জনগোষ্ঠীকে তাদের নিজ দেশে প্রত‌্যাবাসনই এ সমস‌্যার একমাত্র সমাধান বলে মন্তব‌্য করেছেন বাংলাদেশে নবনিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা তুরান। রোহিঙ্গা সমস্যার সমাধানে তুরস্ক সব সময়ই বাংলাদেশের পাশে আছে এবং ভবিষ্যতেও থাকবে বলে আশ্বস্ত করেছেন তিনি।

রোববার (৭ ফেব্রুয়ারি) গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ আশ্বাস দেন তুরস্কের রাষ্ট্রদূত।

প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস এ তথ‌্য জানিয়েছেন।

দুই দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণের বিষয়ে তুরস্কের আকাঙ্ক্ষার কথা ব্যক্ত করে দেশটির রাষ্ট্রদূত বলেন, ‘তুরস্কের বিভিন্ন বাণিজ্য সংস্থা এবং ব্যবসায়ী বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ ব্যক্ত করেছেন।’

তিনি জানান, তুরস্কের একটি সংস্থা বাংলাদেশে এলপিজি খাতে ১০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে।

রোহিঙ্গারা বাংলাদেশে আশ্রয় নেওয়ার পরপরই তুরস্কের ফার্স্ট লেডি কক্সকাজারে রোহিঙ্গা আশ্রয় শিবিরগুলো পরিদর্শন করায় তার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বাংলাদেশ ও তুরস্কের সম্পর্কে সন্তোষ প্রকাশ করেছেন। তিনি আশা প্রকাশ করেন, নবনিযুক্ত রাষ্ট্রদূতের দায়িত্ব পালনকালে এ সম্পর্ক আরও জোরদার হবে।

বাংলাদেশে বিনিয়োগের বিষয়ে তুরস্কের রাষ্ট্রদূত সে দেশের ব্যবসায়ীদের আগ্রহের কথা জানালে প্রধানমন্ত্রী তাতে সন্তোষ ব্যক্ত করেন।

প্রধানমন্ত্রী বৈরুতে বোমা বিস্ফোরণে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ মেরামতে সহযোগিতার জন্য তুরস্ক সরকারকে ধন্যবাদ জানান।

বাংলাদেশে দায়িত্ব পালনকালে নবনিযুক্ত রাষ্ট্রদূতকে সব রকমের সহযোগিতার আশ্বাস দেন এবং তার সুস্বাস্থ্য এবং সাফল্য কামনা করেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে তুরস্কের প্রেসিডেন্টকেও শুভেচ্ছা জানান শেখ হাসিনা।

তুরস্কের সাবেক প্রেসিডেন্ট মোস্তফা কামাল আতাতুর্কের নামে রাজধানীর একটি গুরুত্বপূর্ণ সড়কের নামকরণ করায় দেশটির নবনিযুক্ত রাষ্ট্রদূত প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান।