জাতীয়

যুক্তরাষ্ট্র দূতাবাসের বাংলা ওয়েবসাইট চালু

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকী উপলক্ষে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার আনুষ্ঠানিকভাবে ‘শেয়ারআমেরিকা’ ওয়েবসাইটের বাংলা সংস্করণ চালু করেছেন।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস এ তথ্য জানিয়েছে।

বাংলা ভাষায় নতুন ওয়েবসাইটের প্রকাশ বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতির প্রতি যুক্তরাষ্ট্রের সম্মান প্রদর্শনের প্রতীক। বাংলাদেশ ও বিশ্বজুড়ে বসবাসকারী বাংলাভাষী মানুষদের কাছে নির্ভুল ও সঠিক তথ্য পৌঁছে দেওয়ার মাধ্যম হিসেবেও ওয়েবসাইটটি কাজ করবে।

শেয়ারআমেরিকা ওয়েবসাইট যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের তথ্য জানানোর একটি ব্যবস্থা। এর মাধ্যমে স্টেট ডিপার্টমেন্ট মার্কিন জনগণ, মূল্যবোধ, সংস্কৃতি ও বিশ্বব্যাপী আমেরিকার বৈদেশিক নীতি সংক্রান্ত তথ্য প্রকাশ করে থাকে। এখানে প্রকাশিত তথ্য সবার জন্য উন্মুক্ত এবং যে কেউ বিনামূল্যে এ তথ্য পেতে পারেন।

বাংলা ভাষার নতুন এই ওয়েবসাইটি শেয়ারআমেরিকার ইংরেজি ভাষার ওয়েবসাইটের প্রায় অনুরূপ। এতে ধর্মীয় স্বাধীনতা, আইনের শাসন, অর্থনৈতিক সমৃদ্ধি, মানবিক মর্যাদা ও সার্বভৌমত্বের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনায় সহযোগিতার লক্ষ্যে প্রতিবেদন ও আকর্ষণীয় গল্প ও ছবি প্রকাশ করা হবে।

বাংলাভাষী মানুষ যাতে নিয়মিতভাবে নতুন নতুন বিষয় ও তথ্য পেতে পারেন, সে লক্ষ্যে শেয়ারআমেরিকা বাংলা ওয়েবসাইটটি নিয়মিতভাবে হালনাগাদ করা হবে।

ওয়েবসাইটের উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রদূত মিলার বলেন, ‘আমরা আশা করি, নতুন ওয়েবসাইটটি বাংলাদেশি ও আমেরিকানদের মধ্যে বোঝাপড়া আরও বাড়াবে। স্বাধীনতার ৫০তম বার্ষিকীর বিশেষ এই সময়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনকালে আমি আশা করি, আপনারা বাংলাদেশের সমৃদ্ধ ইতিহাসের কথা স্মরণ করবেন এবং ১৯৫২ ও ১৯৭১ উভয় বিজয় থেকে শুরু করে আজ পর্যন্ত অর্জিত সকল কিছুর জন্য গর্বিত হবেন।’