জাতীয়

৩১ মার্চ থেকে নদী ও জলাশয় দখল উচ্ছেদ

চলতি বছরের ৩১ মার্চ থেকে সারা দেশের ছোট নদী, খাল ও জলাশয়ে অবৈধ দখল উচ্ছেদ কার্যক্রম পুনরায় শুরু করবে পানিসম্পদ মন্ত্রণালয়।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) পানিসম্পদ মন্ত্রণালয়ের সভাকক্ষে থেকে ভিডিও কনফারেন্সের মাধ‌্যমে সব বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে এ বিষয়ে দিকনির্দেশনা দেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার।

তিনি বলেন, ‘একাধিক পর্যায়ে ২৩ হাজার ৮০২টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছি, যা আমাদের সাফল্য। উদ্ধারকৃত জায়গায় পুনর্দখল রোধে খনন বা বৃক্ষরোপণ করা হবে। উচ্ছেদের কারণে মামলা হলে তা আইনিভাবে মোকাবিলার প্রস্তুতি নিতে হবে।’

এ সময় উপস্থিত ছিলেন—পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) রোকন উদ দৌলা, অতিরিক্ত সচিব (প্রশাসন) আলম আরা বেগম, পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক ফজলুর রশিদ, ৬৪ জেলার ছোট নদী-খাল পুনঃখনন প্রকল্পের পরিচালক মো. আসাফুদ্দৌলাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। 

প্রাথমিকভাবে সারা দেশে ৪৫ হাজার ৯৫টি অবৈধ স্থাপনার তালিকা নিয়ে উচ্ছেদ কার্যক্রম শুরু হয়। উচ্ছেদ অভিযানে ৫২ দশমিক ৭৮ শতাংশ অগ্রগতি লাভ করে পানিসম্পদ মন্ত্রণালয়। অবশিষ্ট ২১ হাজার ২৯৩টি স্থাপনা দখলমুক্ত করতে উচ্ছেদ কার্যক্রম শুরু করতে যাচ্ছে মন্ত্রণালয়।