জাতীয়

গাড়ি উৎপাদনে নীতিমালা হচ্ছে: শিল্পমন্ত্রী

দেশেই বিশ্বমানের গাড়ি উৎপাদনের লক্ষ্যে শিল্প মন্ত্রণালয় এরই মধ্যে একটি নীতিমালা প্রণয়নের উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। 

বৃহস্পতিবার (৪ মার্চ) ঢাকার ধামরাইয়ে ঢাকা-আরিচা মহাসড়কের পাশে ইফাদের নিজস্ব কারখানায় এ তথ্য জানান শিল্পমন্ত্রী। ইফাদের এসি, নন-এসি ও লাক্সারি বাস কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।

নূরুল মজিদ বলেন, সাশ্রয়ী মূল্যে বিশ্বমানের গাড়ি দেশেই উৎপাদন করা বর্তমান সরকারের অন্যতম লক্ষ্য। এ শিল্পের উত্তরোত্তর উন্নয়ন ও টেকসই বিকাশের লক্ষ্যে এ নীতিমালা প্রণয়ন করা হচ্ছে। বর্তমানে অটোমোবাইল শিল্প উন্নয়ন নীতি প্রণয়নের কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। শিগগিরই এর খসড়া অনুমোদন করে সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে পরামর্শ করে তা চূড়ান্ত করা হবে। এর মাধ্যমে ২০৩০ সালের মধ্যে বাংলাদেশকে আঞ্চলিক অটোমোবাইল শিল্প উৎপাদনের কেন্দ্রে উন্নীত করা হবে। 

সরকারের পাশাপাশি অটোমোবাইল শিল্প উদ্যোক্তাদেরও এগিয়ে আসার আহ্বান জানান মন্ত্রী। বাংলাদেশ গাড়ি সংযোজনকারী দেশের গণ্ডি পেরিয়ে গাড়ি উৎপাদনকারী দেশের তালিকায় অন্তর্ভুক্ত হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।  

অনুষ্ঠানে ইফাদ গ্রুপের চেয়ারম্যান ইফতেখার আহমেদ টিপু জানান, ৪০ কোটি টাকা ব্যয়ে এই কারখানা গড়ে তোলা হয়েছে। যেখানে লাক্সারি এসি ও নন-এসি বাস তৈরি হবে। প্রাথমিকভাবে বছরে ১ হাজারেরও বেশি গাড়ির বডি তৈরি করা ।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান, ঢাকা-২০ আসনের এমপি বেনজির আহমেদ ও বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান মুন্সী শাহাবুদ্দিন আহমেদ।