জাতীয়

মাস্ক পরায় উদ্বুদ্ধ করতে মাঠে নামছে পুলিশ

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, ২১ মার্চ থেকে ‘মাস্ক পরার অভ্যাস, কোভিডমুক্ত বাংলাদেশ’- স্লোগান সামনে রেখে সারা দেশে শুরু হবে কার্যক্রম।  এতে কমিউনিটি পুলিশ ও বিট পুলিশ কাজ করবে। তারা মাস্ক পরতে উদ্বুদ্ধ করবে, প্রয়োজনে বিনামূল্যে মাস্ক সরবরাহ করবে।

বৃহস্পতিবার (১৮ মার্চ) রাজারবাগ পুলিশ লাইন্স অডিটরিয়ামে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, করোনা রোধে মাস্কের কোনো বিকল্প নেই।  সবার উচিত কঠোরভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করা। যাতে আমরা ও আমাদের পরিবার করোনা থেকে মুক্ত থাকতে পারি।

করোনা মোকাবিলা করতে গিয়ে অনেক পুলিশ সদস্য মারা গেছেন উল্লেখ করে পুলিশমহাপরিদর্শক বলেন, শুধু পুলিশ সদস্য নয়, তার সঙ্গে স্ত্রী কিংবা পরিবারের অন্য সদস্যরা আক্রান্ত হয়েছেন।  জনগণকে স্বাস্থ্যবিধি মানার সঙ্গে সঙ্গে তাদের বাসায় খাবার পৌঁছে দেওয়া হয়। এমনকি স্বজনদের ফেলে যাওয়া লাশ পুলিশ সৎকার করেছে।  এ কারণে  ৮৭ জন পুলিশ সদস্য প্রাণ দিয়েছেন।  পাশাপাশি প্রায় ২০ হাজার সদস্য আক্রান্ত হয়েছেন।

পুলিশপ্রধান বলেন, গত বছর করোনার প্রকোপ দেখা দেয়। সরকার থেকে স্বাস্থ্যবিধি মেনে চলার যে নির্দেশনা দেওয়া হয় সে বিষয়টি জনগণ যেন মানে- সেজন্য কাজ করে পুলিশ।  ওই সময় আক্রান্তের সংখ্যা অনেক ছিল।  গত জানুয়ারি, ফেব্রুয়ারিতেও শনাক্ত কিংবা মৃতের সংখ্যা কম ছিল।

তিনি বলেন, প্রতিরোধ কর্মসূচির স্লোগান হবে ‘মাস্ক পড়ার অভ্যাস কোভিড মুক্ত বাংলাদেশ’। এটি সামনে নিয়েই আমরা জনগণকে সচেতনে স্বাস্থ্য সেবামূলক সবধরনের সহযোগিতা থেকে প্রয়োজনে তাদের ঘরেও খাবার পৌঁছে দেব।  এজন্য দেশব্যাপী পুলিশের পক্ষ থেকে শুধু বিনামূল্যে মাস্ক বিতরণই নয়, প্রয়োজনে অন্যান্য স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করা হবে।  পুলিশের ব্যাপক প্রস্তুতি রয়েছে।

তিনি বলেন, আমাদের এ কর্মসূচির প্রধান কাজ হচ্ছে আপনি, আপনার স্ত্রী, আপনার সন্তান কিংবা ঘরের বয়স্ক দের নিরাপদ রাখা। সেজন্যই স্বাস্থ্যবিধি মেনে চলার বিকল্প নেই।